খেলাধুলা

ফিফা প্রেসিডেন্টের আক্রমণভাগে ডানে পেলে বাঁয়ে ম্যারাডোনা

দিয়েগো ম্যারাডোনা নাকি পেলে? এই বিতর্ক যুগ যুগ ধরে বহমান। এখনো চলছে সমানে। যদিও দুই কিংবদন্তির কেউই বেঁচে নেই। তবুও যেন এই বিতর্ক শেষ হতেই চায় না। এবার অদ্ভূত এক উপায়ে সেই বিতর্কে সমতা আনলেন ফিফার সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। পেলে-ম্যারাডোনা বিতর্কে দুইজনকেই সেরার আসনে বসিয়েছেন তিনি।

বিশ্বকাপ ফুটবলের আমেজ শুরু হলেই পেলে-ম্যারাডোনার নাম চলে আসে। দুজনের প্রসঙ্গ আবার ঘুরে এসেছে ২০২৬ ফুটবল বিশ্বকাপের ম্যাচসূচি প্রকাশের পর। বিশ্বকাপের সূচি প্রকাশের পর মায়ামি টেলিভিশনের এক অনুষ্ঠানে যোগ দেন ইনফান্তিনো। সেখানে তার কাছে দুই কিংবদন্তি পেলে ও ম্যারাডোনার মধ্যে একজনকে বেছে নিতে বলা হয়।

ফিফা সভাপতিকে প্রশ্ন করা হয়, ‘আপনি কাকে আগে বেছে নেবেন, ম্যারাডোনা নাকি পেলে?’ প্রশ্নের জবাবে ইনফান্তিনো উত্তর দিয়েছেন কৌশলে। তিনি বলেন, ‘আমি দিয়েগো ম্যারাডোনাকে বাঁ-পাশে রাখবো এবং পেলেকে রাখবো ডানপাশে। এরপর তাদের নিয়ে গড়বো আক্রমণভাগ।’ এ সময় তার জবাব শুনে সঞ্চালকরা হাসতে থাকেন।

পেলে-ম্যারাডোনার প্রসঙ্গে উঠে আসার আরেকটি কারণ হলো, মেক্সিকোর আজতেকা স্টেডিয়ামে। সেখানেই পর্দা উঠবে ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থের’। এই স্টেডিয়ামে জড়িয়ে আছে দুই মহাতারকার নাম। এখানেই শিরোপা উচিয়ে ধরেছেন পেলে ও ম্যারাডোনা।

১৯৭০ বিশ্বকাপে ফাইনালে ইতালিকে ৪-১ গোলে হারিয়েছিল ব্রাজিল, পেলে জিতেছিলেন তার তৃতীয় বিশ্বকাপ। একই ভেন্যুতে একক নৈপুণ্যে পেলের বিশ্বকাপ জয়ের ১৬ বছর পর ১৯৮৬ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন ম্যারাডোনা।