খেলাধুলা

লিটনকে ‘লিটন’ হতে ছেড়ে দিলে সেরাটা দেখাবে: পোথাস

নেটে ব্যাটিংয়ে ঢোকার আগে ট্রেনারের সঙ্গে লম্বা সময় ধরে ফিটনেস নিয়ে কাজ করলেন লিটন কুমার দাস। প্যাড পড়ে চললো ফিটনেস ট্রেনিং। শরীরের ভারসাম্য রাখা, প্যাড নিয়ে জড়তা কাটানো, ওয়েট বল নিয়ে ট্রেনিংসহ বেশ কিছু ওয়ার্কআউট করছিলেন। এরপর ব্যাটিং কোচ ডেভিড হেম্পের ডাক পড়তেই লিটন ছুটেন নেটে।

অনুশীলনে শান্ত, জয়, জাকিরদের পরে লিটন সুযোগ পান ব্যাটিংয়ে। বল খানিকটা পুরোনো হওয়ার পরই তার ডাক পড়ে নেটে। যেমনটা ব্যাটিং অর্ডারে। তবে সিলেটে টপ অর্ডারের ভরাডুবির পর লিটনকে নতুন বলের উজ্জ্বলতা থাকা অবস্থাতেই মাঠে নামতে হয়। যেখানে দুই ইনিংসে তাকে দিতে হয় পরীক্ষা। প্রথম ইনিংসে কিছুটা মান রাখলেও দ্বিতীয় ইনিংসে নিজের উইকেট আত্মহুতি দিয়ে ফেরেন।

যেভাবে লিটন উইকেট বিলিয়ে আসেন, যে শটে দলকে প্রবল চাপে ফেলেন তাতে প্রবল সমালোচিত হচ্ছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান। ছন্দে না থাকায় লিটন ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন। লাল বলের ক্রিকেটে যে মানসিকতা দেখানোর কথা তার থেকে অনেক দূরে। তাকে টেস্ট সিরিজে না খেলালে ভালো হতো বলে মত দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। বিরতিতে পাঠানো জরুরী ছিল মনে করেন তিনি। তবে লিটনের কিছুই হয়নি বলে দাবি করলেন দলের ভারপ্রাপ্ত কোচ নিক পোথাস।সবকিছু নিয়ন্ত্রণে আছে জানিয়ে পোথাস শুক্রবার বলেছেন, ‘আমরা কথা বলেছি। লিটন ভালো অবস্থানে আছে।’

কোচের কথার সঙ্গে একমত হওয়ার কোনো কারণ নেই। কেননা পারফরম্যান্স তার বড্ড মলিন। সর্বশেষ পাঁচ ওয়ানডেতে তিনি রান করেছেন ২২, ৬, ১*, ০ ও ০। ওয়ানডে থেকে তাকে বাদ দেওয়ার পর টি-টোয়েন্টির পারফরম্যান্সও সামনে আসছে। যেখানে সর্বশেষ পাঁচটি আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে রান ৩৫, ৪১*, ০, ৩৬ ও ৭। পারফরম্যান্সে এই ঘাটতির কারণে প্রবল সমালোচনায় বিদ্ধ লিটন। সঙ্গে তার ব্যাটিংয়ের মনোভাবকে বিশ্রী, জঘন্য বলতেও পিছু পা হননি বিসিবি সভাপতি নাজমুল হাসান।

গণমাধ্যম কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে যে সমালোচনা হচ্ছে তাতে লিটনের সমস্যা হচ্ছে বলে দাবি করলেন পোথাস। এজন্য লিটনকে তার মতো স্বাধীন থাকার পরামর্শও দিলেন তিনি, ‘আমরা সাধারণত যে সমস্যায় পড়ি তা হলো লিটনের ওপর চাপটা বাইরে থেকে আসে। আমি মনে করি, যদি আমরা লিটনকে ‘লিটন’ হতে ছেড়ে দেই, আমি মনে করি সে আপনাকে সেরাটা দেখাবে।’

‘আমরা যদি মিডিয়া এবং সোশ্যাল মিডিয়ায় তার পিঠে ঝাঁপিয়ে পড়ি, আমরা যদি ভুলে যাই যে ছেলেটা খুব দক্ষ ক্রিকেটার এবং তাকে টেলিভিশনে দেখানো হচ্ছে…মনে রাখতে হবে তারাও মানুষ। যদি আমরা তাদের সাথে মানুষের মতো আচরণ করি এবং তাকে তার জন্য সবচেয়ে ভালো কাজ করার অনুমতি দিই, আমি আপনাকে প্রতিশ্রুতি দিচ্ছি যে সে আপনাকে ফলাফল দেখাবে।’ – আরও যোগ করেন পোথাস।

শিষ্যর ওপর পোথাসের প্রবল আত্মবিশ্বাস থাকলেও লিটন নিজে কতটা ভাবছে তার অবস্থান নিয়ে সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ। শনিবার থেকে শুরু হতে যাওয়া চট্টগ্রাম টেস্ট তার ক্যারিয়ারের দিক নির্বাচনে বড় পরীক্ষা হতে যাচ্ছে বলতে দ্বিধা নেই। লিটন এই পরীক্ষায় কিভাবে উতরে যান সেটাই দেখার।