খেলাধুলা

ইরানের কাছে হারল বাংলাদেশ

আমিনুল ইসলাম, বঙ্গবন্ধু স্টেডিয়াম থেকে : এএফসি অনূর্ধ্ব-১৬ নারী চ্যাম্পিয়নশিপের চূড়ান্তপর্বে যেতে হলে বাংলাদেশকে ইরানের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে। এই মিশন নিয়েই বৃহস্পতিবার বিকেলে শক্তিশালী ইরানের মুখোমুখি হয় বাংলাদেশ। কিন্তু ইরানের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ২-১ গোলে হেরে গেল বাংলাদেশের মেয়েরা।

দিনের প্রথম ম্যাচে ভারত ৬-০ গোলে জয় পাওয়ায় এই ম্যাচে বাংলাদেশকে জিততে হবে ১০-০ গোলের বড় ব্যবধানে। তাহলে ভারত ও ইরানকে পেছনে ফেলে বাংলাদেশ নিশ্চিত করতে পারবে চূড়ান্ত পর্ব। সেটা সম্ভব না হলে ও ইরান হেরে গেলে ভারত পেয়ে যাবে চূড়ান্ত পর্বের টিকিট।আগেই কোচ গোলাম রাব্বানী বলেছিলেন ইরানের বিপক্ষে ভালো খেলতে চান। বৃহস্পতিবার প্রথমার্ধে অবশ্য বাংলাদেশ ভালোই খেলেছে। ম্যাচের দ্বিতীয় মিনিটেই দারুণ এক আক্রমণ শানায় বাংলাদেশের মেয়েরা। ডি-বক্সের কিছুটা বাইরে ফাউল করায় ফ্রি কিক পায় বাংলাদেশ। সানজিদার নেওয়া ফ্রি-কিকে জেইনা আমজাদ হেড নিলেও সেটি সাইড বারের পাশ দিয়ে চলে যায়। তবে ১৬ মিনিটে সানজিদার নেওয়া ফ্রি-কিক থেকে জটলার মধ্যে বল পেয়ে জালে জড়াতে ভুল করেননি লিপি আক্তার (১-০)।এরপর উভয় দল বেশ কিছু আক্রমণ-পাল্টা আক্রমণ করলেও জাল খুঁজে পায়নি বল। আক্রমণ ও বল দখলের দিক দিয়ে প্রথমার্ধে ইরানের চেয়ে এগিয়ে ছিল বাংলাদেশ।

দ্বিতীয়ার্ধে এসে অনেকটা খেই হারিয়ে ফেলে বাংলাদেশ। ঘাসেমির গোলে সমতায় ফেরে ইরান (১-১)। এরপর ম্যাচের মোড় ঘুড়িয়ে দেন রেফারি!

ইরানের খেলোয়াড়কে ট্যাকেলের দায়ে ইরানকে পেনাল্টি উপহার দেন তিনি। এবার পেনাল্টি থেকে গোল পেয়ে এগিয়ে যায় সফরকারী ইরান (২-১)।

এর ঠিক আগের মিনিটে বাংলাদেশের সানজিদাকে বাজেভাবে ট্যাকেল করেন ইরানের ডিফেন্ডাররা। কিন্তু চোখে ধরেনি রেফারির।

   

রাইজিংবিডি/ঢাকা/২৩ অক্টোবর ২০১৪/আমিনুল