নির্বাচন

মানসিক স্বস্তির জন্য সেনা মোতায়েন : সিইসি

নিজস্ব প্রতিবেদক : ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে ভোটারদের মানসিক স্বস্তির জন্য সেনা মোতায়েন করা হচ্ছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ।

 

মঙ্গলবার সন্ধ্যায় নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে সাংবাদিকদের এক ব্রিফিংয়ে তিনি এ কথা বলেন।

 

কাজী রকিবউদ্দীন বলেন, তিন সিটিতে আগামী ২৬ থেকে ২৯ এপ্রিল পর্যন্ত চারদিনের জন্য সেনা মোতায়েন হচ্ছে। তিনি বলেন, এখন পর্যন্ত আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক থাকার পরও ভোটারদের মনে স্বস্তি আনতে নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

সেনাবাহিনীর বিচারিক ক্ষমতা প্রসঙ্গে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, বিচারিক ক্ষমতার বিষয়টি আইন দ্বারা নিয়ন্ত্রিত। আইনে যেভাবে আছে, সেভাবে নির্বাচনে সেনাবাহিনী কাজ করবে। আমাদের সেনাবাহিনী গর্বের সংস্থা এবং সুনামের সঙ্গে জাতিসংঘ মিশনসহ বিভিন্ন দুর্যোগ মোকাবেলায় দায়িত্ব পালন করছে। আশা করি, সিটি নির্বাচনেও তারা সঠিকভাবে দায়িত্ব পালন করবেন।

 

বিএনপি চেয়ারপারসনের বিষয়ে এক প্রশ্নের জবাবে কাজী রকিবউদ্দীন বলেন, নির্বাচনে উৎসবমূখর পরিবেশে প্রচার চলছে। আমি নিজেও উত্তর সিটির কয়েকটি এলাকা ঘুরে দেখেছি, প্রচারে একটি গাড়ি ব্যবহার গ্রহণযোগ্য। তবে একাধিক গাড়ি ব্যবহার আচরণবিধির লঙ্ঘন। আশা করি সংশ্লিষ্ট সবাই বিষয়টি মেনে চলবেন। সোমবার খালেদা জিয়ার প্রচার কাজে অপ্রীতিকর ঘটনায় উভয় পক্ষে মামলা হয়েছে বলে পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছে। নিরপেক্ষতা ও দ্রুততার সঙ্গে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়ার জন্য কমিশন থেকে নির্দেশ দেয়া হয়েছে।

 

এর আগে নারায়ণগঞ্জ সিটি নির্বাচনে ভোটের আগে সেনা মোতায়েনে সশস্ত্রবাহিনী বিভাগের কাছে চিঠি দিয়েও সাড়া পাননি তৎকালীন এটিএম শামসুল হুদার নির্বাচন কমিশন। এ বিষয়ে সরকার ও ইসির ভুল বোঝাবুঝি হয়েছে বলেও সে সময় মন্তব্য করেন তিনি। এ নিয়ে সরকার সেনা না দেওয়ার ব্যাখ্যাও দেয় কমিশনকে।

 

সে সময় সাবেক এ সিইসি শামসুল হুদা বলেছিলেন, নির্বাচনে সেনা চাওয়ার আগে কিছু ফরমালিটিজ করতে হয়। মন্ত্রণালয়ের সঙ্গে আলোচনা না করে চিঠি দেওয়া এবং প্রতিরক্ষামন্ত্রী দেশের বাইরে থাকায় সেনা মোতায়েন সম্ভব হয়নি।

 

প্রসঙ্গত, নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী আগামী ২৮ এপ্রিল ঢাকা উত্তর, দক্ষিণ ও চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।

   

রাইজিংবিডি/ঢাকা/২১ এপ্রিল ২০১৫/মিথুন/নওশের