ঢাকা, বুধবার, ৮ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

মশিউল আলমের ‘মিল্ক’ পেল হিমাল পুরস্কার

সাহিত্য ডেস্ক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১০ ৭:২৪:৩৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১০ ৭:২৪:৩৯ পিএম

‘হিমাল শর্ট স্টোরি কমপিটিশন-২০১৯’ জিতেছেন দেশের পাঠকপ্রিয় কথাসাহিত্যিক মশিউল আলম। হিমালের ওয়েবসাইট থেকে এই তথ্য জানা যায়। ‘মিল্ক’ শিরোনামে গল্পের জন্য লেখক এবং অনুবাদককে এই পুরস্কার দেয়া হয়। গল্পটি বাংলা থেকে অনুবাদ করেছেন শবনম নাদিয়া।

হিমালের ওয়েবসাইটে গল্পটি সম্পর্কে বলা হয়: ‘গল্পটি আমাদের একটি কল্পনার রাজ্যে নিয়ে যায়, সৃষ্টি করে নিজস্ব জগৎ। মানুষ, প্রাণি মিলিয়ে নানাভাবে জীবনকে দেখা যায় গল্পটিতে। একটি সামাজিক, প্রাকৃতিক এবং অতিপ্রাকৃত জগৎ উঠে আসে সেই গল্পে।’

মশিউল আলম বলেন, ‘বাংলাদেশের কথাসাহিত্য বিশেষ করে ছোটগল্পের জন্য এটি একটি বড় স্বীকৃতি। আমরা যারা বাংলা ভাষায় লিখছি ভালো লাগছে একথা ভেবে, আমাদের সাহিত্য দেশের বাইরে প্রশংসিত হচ্ছে। আমি এই অর্জনে বিশেষভাবে ধন্যবাদ জানাতে চাই অনুবাদক শবনম নাদিয়াকে। বিচারকরাও তাঁর অনুবাদের ভূয়সী প্রশংসা করেছেন। বই আকারে যখন প্রকাশিত হবে তখন পাঠকও বিষয়টি বুঝতে পারবেন। অনুবাদকের প্রতি আমার কৃতজ্ঞতা রইল।’

মশিউল আলমের লেখালিখির শুরু আশির দশকে। ১৯৯৪ সালে প্রকাশিত হয় প্রথম গল্পগ্রন্থ ‘রূপালি রুই ও অন্যান্য গল্প’। প্রথম প্রকাশিত উপন্যাস ‘আমি শুধু মেয়েটিকে বাঁচাতে চেয়েছি’ প্রকাশ হয় ১৯৯৯ সালে। গল্প, উপন্যাস লিখে তিনি ইতোমধ্যেই পাঠকের প্রশংসা কুড়িয়েছেন। রহস্য গল্প, অতিপ্রাকৃত গল্পের জন্য তিনি বিশেষভাবে খ্যাত। এর বাইরেও তিনি অনুবাদ করেছেন বিশ্বখ্যাত কিছু ফিকশন ও নন ফিকশন বই।

এবার ‘হিমাল শর্ট স্টোরি কমপিটিশন-২০১৯’ আহ্বান করলে খুব অল্প সময়ের মধ্যে তিন শতাধিক গল্প জমা পড়ে। পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকায় ‍১২টি গল্প স্থান পায়। এর মধ্যে নির্বাচিত হয় মশিউল আলমের গল্পটি। এই প্রতিযোগিতায় বাংলাদেশ, কানাডা, চীন, ঘানা, ভারত, মালয়েশিয়া, নেপাল, নাইজেরিয়া, পাকিস্তান, পোল্যান্ড, শ্রীলঙ্কা, সুইজারল্যান্ড, আরব আমিরাত ও যুক্তরাষ্ট্রে বসবাসরত লেখকেরা অংশ নেন।

কলম্বোভিত্তিক দক্ষিণ এশিয়া কেন্দ্রিক রিভিউ ম্যাগাজিন হিমাল সাউথ এশিয়ান প্রতি বছর এই প্রতিযোগিতার আয়োজন করে। নির্বাচিত গল্পগুলো পরবর্তী সময়ে বই আকারে প্রকাশ করা হয়। পুরস্কারের সম্মানি হিসেবে নির্বাচিত গল্পের জন্য দেয়া হবে ৫০০ মার্কিন ডলার। এই অর্থ লেখক ও অনুবাদক দুজনের মধ্যে ভাগ করে দেয়া হবে।


ঢাকা/তারা