ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

চুলে শ্যাম্পুর ক্ষেত্রে ৫ বিষয় খেয়াল রাখুন

মনিরুল হক ফিরোজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৮, ৯ জুন ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চুলে শ্যাম্পুর ক্ষেত্রে ৫ বিষয় খেয়াল রাখুন

লাইফস্টাইল ডেস্ক : চুল পরিস্কার রাখতে বর্তমানে প্রায় সকলেই শ্যাম্পুর ওপর নির্ভরশীল। শ্যাম্পু চুল পরিস্কার করার পাশাপাশি, চুলের সৌন্দর্যও বজায় রাখে।

 

তবে চুলে শ্যাম্পু ব্যবহারের ক্ষেত্রে কিছু বিষয় খেয়াল উচিত। অন্যথায় হিতে বিপরীত হতে পারে। অর্থাৎ চুল ভালোর পরিবর্তে ক্রমশ ক্ষতির সম্মুখীন হতে থাকবে।

 

* চুলের জন্য সঠিক শ্যাম্পু বেছে নিন। অনেকে যেমন তেমন একটি শ্যাম্পু দিয়েই কাজ চালিয়ে নেন। বেশি দাম বা কম দামের প্রশ্ন অবশ্য নয়। কথা হলো, চুলের প্রকৃতি অনুযায়ী কী ধরনের শ্যাম্পু লাগবে তা ঠিক করা খুব জরুরি।

 

* যে কোনো শ্যাম্পুতেই রাসায়নিক পদার্থ থাকে। তবে কোনো কোনো শ্যাম্পুতে প্রাকৃতিক উপাদানের পরিমাণ বেশি থাকে। কোনটি ভেষজ আর কোনোটি পুরোপুরি রাসায়নিকে ভরা, তা একটু খেয়াল করলেই জানা যায়। প্যাকেটের গায়ে বিশেষ চিহ্নে বা সরাসরি লেখাতেও তা উল্লেখ করা থাকে অনেক ক্ষেত্রে। তাই বেশি রাসায়নিক সমৃদ্ধ শ্যাম্পু এড়িয়ে চলুন।

 

* যে শ্যাম্পুতে রাসায়নিক যত বেশি তা দূর করতে চুল তত বেশি করে ধুতে হয়। যা চুলের জন্য ক্ষতিকর। কেননা চুল বেশি ধুলে চুলের সাধারণ যে তৈলাক্ত ভাব তা চলে যায়।

 

* খুসকি বা ময়লা বেশি জমে থাকে স্কাল্পে। শ্যাম্পু করার সময় বেশিরভাগ ক্ষেত্রে চুল ধোয়ার দিকেই জোর দেওয়া বেশি। ফলে লাভের কিছু হয় না। যা ময়লা স্কাল্পে থাকে, তা থেকেই যায়।

 

* শ্যাম্পু করার পর কন্ডিশনার ব্যবহার করা উচিত। চুলকে স্বাভাবিক অবস্থায় ও নমনীয় করতে সাহায্য করে কন্ডিশনার। এছাড়া আর্দ্রতাও ধরে রাখে। তাই কন্ডিশনার ব্যবহার না করা মানে শ্যাম্পু করায় লক্ষ্যভ্রস্ট হওয়া।

 

 

রাইজিংবিডি/ঢাকা/৯ জুন ২০১৬/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়