ঢাকা, সোমবার, ১১ ভাদ্র ১৪২৬, ২৬ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

পাবনায় আলোচনায় ১১ দৃষ্টি প্রতিবন্ধী

শাহীন রহমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২০ ১১:৩৯:১৪ এএম     ||     আপডেট: ২০১৯-০৭-২০ ২:৫৪:০৪ পিএম
পাবনায় আলোচনায় ১১ দৃষ্টি প্রতিবন্ধী
কৃতী দৃষ্টি প্রতিবন্ধীসহ মানব কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর আবুল হোসেন
Walton E-plaza

পাবনা প্রতিনিধি: এইচএসসি পরীক্ষায় ভাল ফল উপহার দিয়ে পাবনায় আলোচনায় ১১ দৃষ্টি প্রতিবন্ধী। শিক্ষা সংশ্লিষ্টরা এটাকে দৃষ্টি প্রতিবন্ধীদের চমক বলে মনে করছেন।

আলোচকরা বলছেন, পাবনার এই দৃষ্টি প্রতিবন্ধীরা প্রমাণ করেছেন সমাজের বোঝা নয় তারা। তাদের এই অভাবনীয় সাফল্যে সবাই খুব খুশি।

শ্রুতি লেখকের সহায়তা নিয়ে জিপিএ-৫ পেয়ে তাক লাগিয়ে দিয়েছে অন্ধ হারুনার রশীদ। এ ছাড়া অন্য ১০ জন দৃষ্টি প্রতিবন্ধিও জিপিএ-৪ এর উপরে পেয়েছে।

পাবনার মানব কল্যাণ ট্রাস্টের সহায়তায় এই ১১ দৃষ্টি প্রতিবন্ধি এবার পাবনার সরকারি শহীদ বুলবুল কলেজ কেন্দ্র এবং শহীদ এম মনসুর আলী কলেজ কেন্দ্র থেকে পরীক্ষায় অংশ নেয়।

শ্রুতি লেখকের সহায়তা নিয়ে পরীক্ষা দিচ্ছে দৃষ্টি প্রতিবন্ধীরা

 

উর্ত্তীর্ণরা হলেন : পাবনার ফরিদপুর উপজেলার মোক্তার সরকারের ছেলে হারুনার রশিদ জিপিএ-৫, চাঁপাইনবাবগঞ্জ জেলার তরিকুল ইসলামের ছেলে আব্দুল মতিন তুষার ৪.৫০ পয়েন্ট, একই জেলার তৈয়মুর রহমানের ছেলে আব্দুর সবুর ৪.৫০, গোলাম মোস্তফার ছেলে আনোয়ারুল ইসলাম ৪.২৫, গাজীপুর জেলার গোলজার হোসেনের ছেলে মাহমুদুল হাসান শাওন ৪.২৫, নওগাঁ জেলার টিপু সুলতানের ছেলে মাহবুব জামান ৪.২৫, সিরাজগঞ্জ জেলার রায়গঞ্জ উপজেলার হাবিবুর রহমানের ছেলে আরিফুল ইসলাম ৪.৫০, কিশোরগঞ্জ জেলার বাচ্চু মিয়ার ছেলে নাদিম হোসেন ৪.২৫, টাঙ্গাইল জেলার কালিহাতী গ্রামের শ্যামল চন্দ্র সুতারের ছেলে ভোলানাথ সুতার ৪.১৭, ময়মনসিংহ জেলার ফুলপুর উপজলার সুশিল চন্দ্র ধরের ছেলে চন্দুন কুমার ধর ৪.১৫ এবং পাবনা সদর উপজেলার মহেন্দ্রপুর গ্রামের সিদ্দিক হোসেনের ছেলে কাওসার হোসেন ৪.৫৮ পয়েন্ট।

জিপিএ-৫ প্রাপ্ত হারুনার রশিদ বলেন, ‘শুধুমাত্র অন্ধ হওয়ার কারণে সে পরিবারে বোঝা ছিল। পরিবার তাকে ফেলে দিয়েছিল। কিন্তু সে পরিবারকে ফেলবে না। অন্ধরা যাতে পরিবারের বোঝা না হয়ে সহায়ক হতে পারে সে জন্য তার উচ্চ শিক্ষা গ্রহণ জরুরী। এটাই তার জীবনের একমাত্র যুদ্ধ।’

মানব কল্যাণ ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর আবুল হোসেন বলেন, ‘এই ১১ জন পরীক্ষার্থীর মত আরো ৮০ জন দৃষ্টি প্রতিবন্ধী পাবনার মানব কল্যাণ ট্রাস্টের আশ্রয়ে থেকে ব্রেইল পদ্ধতিতে লেখাপড়া করছে। এছাড়া এ প্রতিষ্ঠান থেকে ১৪ জন পথশিশু প্রাথমিক শিক্ষা ও ২ জন এমএ পড়াসহ মোট ১৮৫ জন বিভিন্ন শ্রেণিতে তাদের শিক্ষা কার্যক্রম চালিয়ে যাচ্ছে।’

 

রাইজিংবিডি/পাবনা/২০ জুলাই ২০১৯/শাহীন রহমান/টিপু

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge