ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

নাগরপুরে বন্যায় বেইলী ব্রিজ ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন

শাহরিয়ার সিফাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৭, ২০ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নাগরপুরে বন্যায় বেইলী ব্রিজ ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক, টাঙ্গাইল : যমুনা ও ধলেশ্বরী নদীর পানি বৃদ্ধির ফলে টাঙ্গাইলের নাগরপুরের বন্যা পরিস্থিতির আরো অবনতি ঘটেছে। এ দুই নদীর পানি বিপদসীমার উপর দিয়ে প্রবাহিত হয়ে চরাঞ্চলের নতুন নতুন এলাকা প্লাবিত হয়ে উপজেলা সদরের বিভিন্ন পয়েন্টে পানি ঢুকে পড়েছে।

উপজেলা ত্রাণ ও দূর্যোগ অফিসের তথ্যমতে, যমুনা ও ধলেশ্বরী নদীর পানি বৃদ্ধিতে সৃষ্ট বন্যায় নাগরপুর উপজেলার ১২টি ইউনিয়নের বেশির ভাগ গ্রাম প্লাবিত হয়েছে। এতে অন্তত ৫০ হাজার লোক পানিবন্দি হয়ে পড়েছে।

আজ শনিবার দুপুরে নাগরপুর উপজেলার কলমাইদে বন্যার পানিতে ডুবে কলমাইদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ১ম শ্রেণীর শিশু শিক্ষার্থী রাকিবুলের মৃত্যু হয়েছে। সে কলমাইদ গ্রামের আমিনুরের ছেলে। দুপুরে বাড়ির পাশে ডুবে যাওয়া খাদে পড়ে তার মৃত্যু হয়।

নাগরপুর উপজেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, বন্যায় উপজেলার বিভিন্ন পুকুর, জলাশয় এবং খামারের মাছ ভেসে প্রায় কোটি টাকার ক্ষতি হয়েছে। বন্যার কারণে উপজেলার ৬৯টি শিক্ষাপ্রতিষ্ঠানে পানি ওঠায় শিক্ষার্থীদের উপস্থিতি কমে গেছে এবং অনেক বিদ্যালয়ে পাঠদান বন্ধ রয়েছে।

এদিকে, সলিমাবাদ-ধুবড়িয়া সড়কের তেবাড়িয়া কালীবাড়ি সামনের বেইলী ব্রিজ বন্যার পানির স্রোতে ভেঙে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে গেছে। এ ছাড়া নাগরপুর-চৌহালী, নাগরপুর-ধল্লা, নাগরপুর-বাটরা সড়কসহ নাগরপুর উপজেলার সঙ্গে বিভিন্ন ইউনিয়নের সংযোগ সড়কে বন্যার পানি উঠে সরাসরি যোগাযোগ বন্ধ হয়ে গেছে।

ঝুঁকিতে রয়েছে টাঙ্গাইল-আরিচা আঞ্চলিক মহাসড়ক ও নাগরপুর-মির্জাপুর ভায়া মোকনা সড়ক। এ সকল সড়কে বন্যার পানি উঠে যেকোনো সময় বন্ধ হয়ে যেতে পারে ঢাকার সঙ্গে সরাসরি যোগাযোগ ব্যবস্থা। বন্যার পানিতে অনেকের বীজতলা, সবজি ও পাটের আবাদ তলিয়ে গিয়ে ব্যাপক ক্ষতি সাধিত হয়েছে।

এদিকে বন্যা দূর্গত চরাঞ্চল এলাকায় বিশুদ্ধ খাবার পানি, গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে। বন্যার পানি উঠায় অনেকেই ঘর বাড়ি ছেড়ে উচু স্থানে আশ্রয় নিয়েছে।

বন্যার সার্বিক পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম বলেন, প্লাবিত এলাকায় তিনি সরেজমিন গিয়ে বন্যার্ত মানুষের সঙ্গে কথা বলেছেন। তাদের বিভিন্ন আশ্রয়কেন্দ্রে উঠার পরামর্শ দিয়েছেন। এ ছাড়া তাদের মাঝে শুকনো খাবার, চাল, ডাল বিতরণ করেছেন। তিনি ধৈর্য্য সহকারে পরিস্থিতি মোকাবেলার আহ্বান জানান।


রাইজিংবিডি/টাঙ্গাইল/২০ জুলাই ২০১৯/শাহরিয়ার সিফাত/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়