ঢাকা, বুধবার, ২৬ অগ্রহায়ণ ১৪২৬, ১১ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

৭২ বছর পর জমি উদ্ধার করল সিসিক

আব্দুল্লাহ আল নোমান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৭-২১ ৯:২৪:৫১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৭-২১ ৯:২৪:৫১ পিএম

নিজস্ব প্রতিবেদক, সিলেট : ১৯৪৭ থেকে ২০১৯ সাল। প্রায় ৭২ বছর ধরে জায়গাটি দখল করে রেখেছে প্রভাবশালীরা। এ সময়ের মধ্যে দেশ স্বাধীন হয়েছে; হয়েছে ক্ষমতার পালাবদলও। একই সঙ্গে সিলেট মিউনিসিপ্যালিটি উন্নীত হয়েছে সিটি কর্পোরেশনেও। তবুও এ জমির মালিকানা থেকে বঞ্চিত ছিল সিলেট সিটি কর্পোরেশন।

অবশেষে ৭২ বছর পর রোববার বিকেল থেকে সন্ধ্যা পর্যন্ত নগরীর শেখঘাট খুলিয়াপাড়ায় অভিযান চালিয়ে ৪০ শতক পরিমাণ ভূমি উদ্ধার করে সিটি কর্পোরেশন কর্তৃপক্ষ। উদ্ধারকৃত এ ভূমির মূল্য প্রায় ১০ কোটি টাকা। ১৯৪৭ সালে এ জমিটি তৎকালীন মিউনিসিপ্যালিটি কর্তৃক শর্ত সাপেক্ষে লিজ দেয়া হয়েছিল বলে জানিয়েছে সিসিক।

উদ্ধারকৃত এ জায়গা ফের যাতে বেদখল না হয় সেজন্য সেখানে সীমানা প্রাচীর এবং সাইনবোর্ড ঝুলিয়ে দেয়া হয়েছে। নগরীর বিভিন্ন এলাকায় সরকারি ও সিটি কর্পোরেশনের বেদখল হওয়া জমি উদ্ধারে অভিযান অব্যাহত থাকবে বলে জানিয়েছেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

তিনি বলেন, সিসিকের মালিকানাধীন ৩৯.৮৫ শতক জমি স্থানীয় কতিপয় প্রভাবশালীদের দখলে ছিল। জমি দখল করে তারা এখানে ঘর-বাড়ি, দোকানপাঠ নির্মাণ করে। গত এক বছর থেকে দখলদারদের সরে যেতে নোটিশ দিলেও তারা স্থাপনা সরিয়ে নেয়নি। ফলে উচ্ছেদ অভিযান চালিয়ে জমি দখলমুক্ত করা হয়েছে।

ভূমি উদ্ধার অভিযানে সিটি কাউন্সিলর ফরহাদ চৌধুরী শামীম, আজাদুর রহমান আজাদ, সিকন্দর আলী, রকিবুল ইসলাম ঝলক প্রমুখ উপস্থিত ছিলেন।


রাইজিংবিডি/সিলেট/২১ জুলাই ২০১৯/আব্দুল্লাহ আল নোমান/বকুল

ইউটিউব সাবস্ক্রাইব করুন