ঢাকা, রবিবার, ২ ভাদ্র ১৪২৬, ১৮ আগস্ট ২০১৯
Risingbd
সর্বশেষ:

পর্যটকের মাধ্যমে ডেঙ্গু ছড়ানোর আশঙ্কা

বাসু দাস : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-১৩ ৯:৩৩:৫১ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-১৪ ১২:০২:২৩ পিএম
পর্যটকের মাধ্যমে ডেঙ্গু ছড়ানোর আশঙ্কা
Walton E-plaza

বান্দরবান সংবাদদাতা : ঈদের ছুটিতে বান্দরবানে প্রচুর পর্যটক আসেন। তাদের মাধ্যমে সেখানে ডেঙ্গু ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন স্থানীয়রা। তবে প্রশাসন বলছে, ডেঙ্গু মোকাবিলায় সতর্ক আছেন তারা।

ঈদের ছুটিতে প্রতি বছরই বান্দরবানে বেড়াতে আসেন লক্ষাধিক পর্যটক। পর্যটকরা বান্দরবানের বিভিন্ন পর্যটনকেন্দ্র ভ্রমণের পাশাপাশি কয়েকদিন অবস্থান করেন স্থানীয় ৬০টির বেশি হোটেল-মোটেলে। স্থানীয়রা আশঙ্কা করছেন, পর্যটকদের মাধ্যমে বান্দরবানে ছড়িয়ে পড়তে পারে ডেঙ্গু। ফলে প্রশাসন, স্বাস্থ্য বিভাগ, পরিবহন মালিকসহ সংশ্লিষ্ট সব মহলের সতর্কতার পরও আতঙ্কিত স্থানীয়রা।

বান্দরবানে ফায়ার সার্ভিস এলাকার মেহেদী হাসান বলেন, সারা দেশ থেকে অসংখ্য পর্যটক বান্দরবানে আসবেন। এখন আমরা আছি মহাআতঙ্কে। কারণ, সারা দেশে যেভাবে ডেঙ্গু ছড়িয়ে পড়েছে, যেকোনো সময় পর্যটকদের মাধ্যমে বান্দরবানে ডেঙ্গু ছড়াতে পারে।

বান্দরবান বাস স্টেশন এলাকার আতিকুর রহমান বলেন, সারা দেশে যেভাবে ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মানুষ মারা যাচ্ছে তা নিয়ে আমরা অনেক আতঙ্কে আছি।

বান্দরবানের স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ডা. অংসুই প্রু মারমা বলেন, এখন পর্যন্ত বান্দরবানে ডেঙ্গু তেমন ভয়াবহ আকার ধারণ করেনি। তবে এই পর্যটন মৌসুমে পর্যটকদের নিয়ম মেনে চলাচল এবং সতর্কতা অবলম্বন করতে হবে।

বান্দরবান পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী বলেন, বান্দরবানে পর্যটকদের মাধ্যমে ডেঙ্গু রোগ যাতে না ছড়ায় সেজন্য বান্দরবান শহরের প্রবেশের দুটি পয়েন্টে ঢাকা-চট্টগ্রাম থেকে আসা গাড়িতে মশা নিরোধক স্প্রে করা হচ্ছে।

জেলা স্বাস্থ্য বিভাগের তথ্য মতে, এ পর্যন্ত বান্দরবানে ১১ জন ডেঙ্গু রোগী শনাক্ত করা হয়েছে। তাদেরকে চট্টগ্রাম ও ঢাকার হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয়রা বলছেন, বান্দরবান সদর হাসপাতালে চিকিৎসার পর্যাপ্ত সুবিধা নেই। তাই নতুন করে যাতে আর কেউ ডেঙ্গু রোগে আক্রান্ত না হয় সেজন্য পৌরসভা ও জেলা প্রশাসনকে কার্যকরী ভূমিকা পালন করতে হবে।

বান্দরবানের জেলা প্রশাসক মো. দাউদুল ইসলাম বলেন, জরুরি সভা ডেকে পরিবহন ও হোটেল-মোটেল মালিকদেরকে সতর্ক করা হয়েছে। বিশেষ করে, ঢাকা, চট্টগ্রামসহ অন্যান্য জায়গা থেকে আসা গাড়িগুলোতে মশানিরোধী ওষুধ ব্যবহারের জন্য কড়া নির্দেশ দেয়া আছে।

 

রাইজিংবিডি/বান্দরবান/১৩ আগস্ট ২০১৯/এস বাসু দাশ/রফিক

Walton AC
ইউটিউব সাবস্ক্রাইব করুন
       

Walton AC
Marcel Fridge