ঢাকা, মঙ্গলবার, ৯ আশ্বিন ১৪২৬, ২৪ সেপ্টেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

চট্টগ্রামেই তৈরি হচ্ছে দামি ব্র্যান্ডের বিদেশী মদ

রেজাউল করিম : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৮-২১ ২:৫৮:২২ পিএম     ||     আপডেট: ২০১৯-০৮-২১ ২:৫৮:২২ পিএম
চট্টগ্রামেই তৈরি হচ্ছে দামি ব্র্যান্ডের বিদেশী মদ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম : রেড ওয়াইন, ভদকা, রেড লেবেলসহ দামি ব্র্যান্ডের বিদেশী সব ধরনের মদ তৈরি হচ্ছে বন্দরনগরী চট্টগ্রামেই। মাত্র দুই থেকে তিনশ’ টাকা খরচ করে বানানো এই মদ বিক্রি করা হয় প্রতি বোতল দুই থেকে তিন হাজার টাকা মুল্যে!

নগরীতে মদ খেয়ে তিন জনের মৃত্যুর ঘটনা তদন্ত করতে গিয়েই এই চাঞ্চল্যকর তথ্য উদ্ঘাটন করেছে চট্টগ্রাম মহানগর পুলিশ। চট্টগ্রামে বিদেশী ব্র্যান্ডের মদ তৈরির পর হোম ডেলিভারি চক্রের তিন সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের দেওয়া তথ্যের ভিত্তিতে উদ্ধার করা হয়েছে বিদেশী মদ তৈরির সরঞ্জাম, খালি মদের বোতলসহ মদ তৈরির নানা উপকরণ।

বুধবার দুপুরে চট্টগ্রাম নগর পুলিশ কমিশনারের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিং-এ বিদেশী মদ তৈরি চক্রের ব্যাপারে বিস্তারিত তুলে ধরেন চট্টগ্রাম নগর পুলিশের উপ-কমিশনার (ডিসি পশ্চিম) ফারুকুল হক। এই সময় উপস্থিত ছিলেন আকবর শাহ থাকার অফিসার ইনচার্জ মোস্তাফিজুর রহমান।

 

 

প্রেস ব্রিফিং-এ উপ-কমিশনার ফারুকুল হক জানান, গত ১৩ আগস্ট রাতে নগরীর আকবর শাহ থানার কৈবল্যধাম এলাকায় বিদেশী মদ খেয়ে তিন ব্যাক্তির মৃত্যু ঘটে। এই ঘটনায় আকবর শাহ থানায় অপমৃত্যু মামলা দায়ের হলে পুলিশ ঘটনার তদন্ত করতে গিয়েই বিদেশী ব্র্যান্ডের দামি মদ চট্টগ্রামে তৈরি হওয়ার সন্ধান পায়।

পুলিশ জানায়, প্রথমে যে তিন ব্যাক্তি মদ খেয়ে মারা যায় তারা কি মদ খেয়েছিলো সেটি উদ্ঘাটন করতে গিয়ে জানা যায়, তারা এবসুলেট ভদকা নামের একটি বিদেশী ব্র্যান্ডের মদের বোতল কিনেছিলো মাত্র দেড় হাজার টাকায়। এই মদ খেয়ে প্রথমে রাতে চার জন অসুস্থ হয়ে পড়ে। তাদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হলে এদের মধ্যে তিনজনের মৃত্যু ঘটে।

পুলিশ গোয়েন্দা অনুসন্ধানে নিশ্চিত হয় নাছিম উদ্দিন (২৩) নামের এক যুবক মোটরসাইকেলে করে এই মদ সরবরাহ করেছিলো। পুলিশ এই তথ্য নিশ্চিত হয়ে গতকাল মঙ্গলবার দুপুরে নগরীর আকবরশাহ থানার কৈবল্যধাম রেলগেইট সংলগ্ন এলাকা থেকে একটি নকল বিদেশী মদের বোতলসহ নাছিম উদ্দিনকে গ্রেপ্তার করে।

 

 

পরে নাছিম উদ্দিনে বাসায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বিদেশী মদ তৈরির সরঞ্জাম, কেমিক্যাল, স্টিকার/লেবেল, কৃত্রিম রঙ, বিদেশী মদের খালি বোতল উদ্ধার করা হয়। নাছিমের দেয়া স্বীকারোক্তি মতে নগরীর আন্দরকিল্লা এলাকা থেকে গ্রেপ্তার করা হয় বিদেশ মদের স্টিকার প্রস্তুতকারী ও স্প্রিড সরবরাহকারী আরো তিন ব্যক্তিকে। গ্রেপ্তারকৃতরা হলেন, মো. ইকরামুল হক (৩২), স্বপন পাল (৫১) ও ইমরান ফয়সাল (২১)।

পুলিশ জানায়, এই চক্রটি স্পিডের সাথে বিদেশী মদের ফ্লেভার, কেমিক্যাল, রঙসহ নানা বিষাক্ত উপকরণ মিশিয়ে এই বিদেশী মদ তৈরি ও সরবরাহ করে আসছিলো দীর্ঘ চার বছর ধরে। বড় হোটেলের বার থেকে তারা খালি মদের বোতল সংগ্রহ করত। এরপর সেসব বোতলে নকল মদ ভর্তি করে বাড়ি বাড়ি গিয়ে চাহিদা মতো সরবরাহ করত। যে কোনো ব্র্যান্ডের বিদেশী মদ তৈরিতে তাদের খরচ হয় দুই থেকে তিনশ’ টাকা। আর এই নকল মদের বোতল তারা কাস্টমারের ধরন দেখে দুই থেকে চার হাজার টাকায় বিক্রি করত।

পুলিশ জানায়, চক্রের একজন মুল হোতা গ্রেপ্তার হয়েছে। জিজ্ঞাসাবাদে আরো কয়েকজনের নাম পাওয়া গেছে। তাদেরকেও গ্রেপ্তারের পুলিশের অভিযান চলছে। শিগগিরই তারা পুলিশের হাতে গ্রেপ্তার হবে বলে আশা প্রকাশ করেছে পুলিশ।


রাইজিংবিডি/চট্টগ্রাম/২১ আগস্ট ২০১৯/রেজাউল/সনি

ইউটিউব সাবস্ক্রাইব করুন