ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

৭৫ কিলোমিটারের মৃত্যুফাঁদ!

রুমন চক্রবর্তী || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৫১, ২২ আগস্ট ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
৭৫ কিলোমিটারের মৃত্যুফাঁদ!

কিশোরগঞ্জ প্রতিনিধি : চরম ঝুঁকিপূর্ণ। তবু মৃত্যু ঝুঁকি নিয়ে ট্রেনে চড়ে হাজার হাজার যাত্রী নিজ নিজ গন্তব্যে যাচ্ছেন প্রতিদিন।

বছরের পর বছর দীর্ঘ সময় পেরিয়ে গেলেও কিশোরগঞ্জের রেলপথের প্রয়োজনীয় সংস্কারের উদ্যোগ না থাকায় এ জেলার মানুষ উদ্বিগ্ন। স্থানীয় অনেকেই এ পথটুকু তাদের জন্য মৃত্যুফাঁদ বলে মনে করেন।

আঠারবাড়ী থেকে কিশোরগঞ্জে জেলা সদর হয়ে ভৈরব পর্যন্ত মোট ৭৫ কিলোমিটার রেলপথের বেশিরভাগ জায়গায় ভেঙ্গে গেছে কাঠের স্লিপার। বিভিন্ন স্থানে হুক বোল্ড ও পর্যাপ্ত পাথর নেই।

বেশির ভাগ স্লিপার লোহা ও কাঠের। পুরাতন হওয়ায় মরিচা পরে ও কাঠ পচে রেল লাইনের শতকরা ৩০টি ক্লিপই উঠে গেছে। কোথাও কোথাও দেখা গেছে স্লিপারের দুই পাশেই ক্লিপস নেই। যদি ট্রেন একটু জোরে চলাচল করে তাহলেই স্লিপার ভেঙ্গে যাবে। তাই এ পথে ট্রেন চলাচল করে খুব ধীর গতিতে। যার ফলে সঠিক সময়ে ট্রেন গন্তব্যে পৌঁছাতে পারেনা।

এ রেলপথ দিয়ে প্রতিদিন ঢাকাগামী ৩টি আন্ত:নগর, চট্টগ্রামগামী ১টি আন্ত:নগর ও ১টি মেইল, ময়মনসিংহ থেকে ভৈরব পর্যন্ত বেশ কয়েকটি লোকাল এবং মালবাহী ট্রেন চলাচল করে।

 

 

এ রেলপথটিতে চলতি বছরই বেশ কয়েকবার ট্রেন লাইনচ্যুত হয়েছে। প্রতিনিয়তই ঘটছে ছোটখাটো দুর্ঘটনা। বড় ধরনের কোনো দুর্ঘটনায় বিপুল প্রাণহানি ঘটলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

স্থানীয়দের অভিযোগ, এ অঞ্চলের রেললাইনের রক্ষণাবেক্ষনের জন্য পর্যাপ্ত জনবল নিয়োজিত থাকলেও তারা নিয়মিত কাজ করছেন না। কখনই তাদেরকে রেললাইন সংস্কারে দেখা যায়নি। এমনি রেললাইনে প্রয়োজনীয় নিরাপত্তায় যাদের থাকার কথা তাদেরকেও পাওয়া যায়না। যার ফলে পাথর, হুক বোল্ড ও স্লিপারের ক্ষয়ক্ষতি হচ্ছে এবং রেললাইনটিও অনিরাপদ থেকে যাচ্ছে।

কিশোরগঞ্জ রেলওয়ে উপ-সহকারী প্রকৌশলী মো. আনিছুজ্জামান রেললাইনের ঝুঁকির কথা স্বীকার করে বলেন, ‘সংস্কারের বিষয়ে উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করা হয়েছে। যেখানে যেখানে সমস্যা রয়েছে তা আমরা চিহ্নিত করে দ্রুত সমাধান দেয়ার চেষ্টা করছি।’

তিনি জানান, ৭৫ কিলোমিটার এ রেলপথটি বহু পুরাতন, যা এখনো এনালক পদ্ধতিতে ব্যবহৃত হচ্ছে। বর্তমানে প্রায় সারা দেশের রেলপথকেই নতুনভাবে সাজানো হচ্ছে। এ পথটিকেও সেভাবে তৈরি করা হলে রেললাইনে কোন প্রকার ঝুঁকি থাকবে না।



রাইজিংবিডি/ কিশোরগঞ্জ/২২ আগস্ট ২০১৯/রুমন চক্রবর্তী/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়