ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রংপুরে আ’লীগে নিস্ক্রিয়তা, জাপায় ক্ষোভ

নজরুল মৃধা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১২, ১১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রংপুরে আ’লীগে নিস্ক্রিয়তা, জাপায় ক্ষোভ

নিজস্ব প্রতিবেদক, রংপুর : রংপুর সদর ৩ আসনের উপনির্বাচনে আসনটি জাতীয় পার্টিকে ছেড়ে দেয়া হতে পারে এমন শঙ্কায় আওয়ামী লীগের নেতাকর্মীদের মাঝে কিছুটা নিস্ক্রিয়ভাব দেখা দিয়েছে। অন‌্যদিকে প্রার্থী নির্ধারণে জাপার একাংশে ক্ষোভ এখনো রয়ে গেছে।

রংপুরে আওয়ামী লীগের নেতাকর্মীরা এখন নির্বাচনের জন্য প্রস্তুত রয়েছেন। তবে তাদের মনে আশঙ্কা এবারো যদি আসনটি জাতীয় পার্টিকে ছাড় দেয়া হয়, তা হলে দলের নেতাকর্মীদের কর্মস্পৃহা হারিয়ে যাবে।

জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক তৌহিদুর রহমান টুটুল বলেন, ‘আমরা এখন পর্যন্ত আশাবাদী এই আসনে আওয়ামী লীগ প্রতিদ্বন্দ্বিতা করবে। শেষ পর্যন্ত যদি জাতীয় পার্টিকে আসনটি ছাড় দেয়া হয়, তবে দলের নেতাকর্মীদের মাঝে নেতিবাচক প্রভাব পড়তে পারে।’

এদিকে জাতীয় পার্টিতে দেবর ভাবির সমঝোতা হলেও রংপুরে জাপার একাংশে এখনো ক্ষোভ রয়েছে। এই ক্ষোভ দূর করতে না পারলে দলের জন্য ক্ষতি হতে পারে বলে অনেকে মন্তব্য করছেন। তাদের ধারণা এই আসনে আওয়ামী লীগ বাদেও সাদের শক্ত প্রতিপক্ষ হচ্ছে এরশাদের ভাতিজা আসিফ শাহরিয়ার। তিনি স্বতন্ত্র প্রার্থী হিসেবে এই আসনে লড়ছেন। এখানে শেষ পর্যন্ত আওয়ামী লীগ যদি জাতীয় পার্টিকে ছাড় দেয় তা হলে সাদের প্রতিপক্ষ হবে আসিফ।

রংপুর মহানগর জাপার সাধারণ সম্পাদক এস এম ইয়াসির বলেন, ‘জি এম কাদের নিজের অবস্থান শক্ত করতে না পারেন, দল শক্তিশালী করা তার পক্ষে কঠিন হবে। আমাকে মনোনয়ন বোর্ড সিলেক্ট করার পর আবার সাদকে মনোনয়ন দেয়া হলো। রংপুরের তৃণমূল নেতাকর্মীরা আমাকে সমর্থন করেছেন। মনোনয়ন পরিবর্তন করে শুধু আমাকেই নয়, রংপুরবাসীকেও অপমান করা হয়েছে।’

জাপার তৃণমূল নেতাদের ধারণা, আওয়ামী লীগ রংপুর-৩ আসনে তাদের প্রার্থিতা প্রত্যাহার করতে পারে। সেক্ষেত্রে তৃণমূলের অসংখ্য নেতাকর্মী দলের নির্বাচনী কর্মকাণ্ড থেকে নিস্ক্রিয় হয়ে যাবেন। সেখানে সাদের জয় লাভ করা কঠিন হয়ে পড়বে।

আসনটিতে যাচাই বাছাই শেষে দুই প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও বিএনপিসহ সাত প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

মঙ্গলবার থেকে চার জন ম্যাজিস্ট্রের নেতৃত্বে আইন শৃঙ্খলাবাহিনী নগরীর টহল জোরদার করেছে। আচরণ বিধি লঙ্ঘন কিংবা কোনো অপ্রীতিকর ঘটনা ঘটলে তারা ভ্রাম্যমান আদালত পরিচালনা করবে।

রংপুর রিটার্নিং কর্মকর্তা জি.এম সাহাতাব উদ্দিন জানান, আওয়ামী লীগের রেজাউল করিম রাজু, জাতীয় পার্টির রাহগির আল মাহি সাদ, বিএনপির রিটা রহমান, স্বতন্ত্র আসিফ শাহরিয়ার, এনপিপি শফিউল আলম, গণফ্রন্টের কাজী মোহাম্মদ শহীদুল্লাহ এবং খেলাফত মজলিসের তৌহিদুর রহমান মন্ডলসহ সাত প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে।

ঋণ খেলাপী, বিধি অনুযায়ী হলফনামা দাখিল না করাসহ বিভিন্ন কারণে দুই জনের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

যাদের মনোনয়ন পত্র বাতিল করা হয়েছে তারা হলেন- স্বতন্ত্র প্রার্থী বিএনপির মহানগর সিনিয়র সহ সভাপতি কাওসার জামান বাবলা ও বাংলাদেশ কংগ্রেস পার্টির একরামুল হক। তবে তারা প্রার্থীতা ফিরে পাওয়ার জন্য তিন দিনের মধ্যে আপিল করতে পারবেন বলে জানান রিটার্নিং কর্মকর্তা জি.এম সাহাতাব উদ্দিন।


রাইজিংবিডি/রংপুর/১১ সেপ্টেম্বর ২০১৯/নজরুল মৃধা/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়