ঢাকা, রবিবার, ২ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

প্রথমবারের মত ভাইস চেয়ারম্যান হলেন তৃতীয় লিঙ্গের পিংকী

রাজিব হাসান : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৬ ৯:৫০:২৮ এএম     ||     আপডেট: ২০১৯-১০-১৬ ১:৫৬:৪১ পিএম

নারী-পুরুষ ও তৃতীয় লিঙ্গের মানুষের মন জয় করে ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা পরিষদ নির্বাচনে বেসরকারিভাবে নারী ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন তৃতীয় লিঙ্গের সাদিয়া আক্তার পিংকী।

পিংকী দেশের প্রথম তৃতীয় লিঙ্গের ভাইস চেয়ারম্যান। লিঙ্গের বৈষম্য দূর করে তৃতীয় লিঙ্গের মানুষের অধিকারসহ সকল মানুষের সেবা ও উন্নয়ন করার লক্ষ্যে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করে বিজয়ী হয়েছেন। পিংকী জীবনে অনেক কষ্ট, সংগ্রাম মানুষের অবহেলার ভিতর দিয়ে জীবন যুদ্ধ চালিয়ে গেছেন। এখন মানুষের ভালোবাসা ও সেবা দিয়ে বাঁচতে চান।

জানা গেছে, ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলার দোড়া ইউনিয়নের সোয়াদি গ্রামের দরিদ্র পরিবারে জন্ম হয় সাদিয়া আক্তার পিংকীর। বাবা নওয়াব আলী শিক্ষক ছিলেন কিন্তু ছোটকালে  বাবার মৃত্যু হওয়ার পরে মা, চার ভাই-বোনের পরিবারে বড় হয়েছেন পিংকী। বড় ভাই কৃষক জালাল হোসেনই পিংকীকে দেখাশোনা করেছেন।

চড়াই-উৎরাই পার করে সাব্দালপুর মাধ্যমিক বিদ্যালয়ে নবম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেছেন। যখন তিনি বড় হতে থাকেন স্থানীয় লোকজন তাকে ‘হিজড়া’ বলে কুটূক্তি ও নানা অপবাদ দিয়ে অসম্মান করতো।

সে কারণে অভিমান করে ১৫ বছর আগে কোটচাঁদপুর উপজেলা শহরের বলুহড় বাস স্ট্যান্ডে ভাড়া বাসায় একাই বসবাস শুরু করেন। পরে তিনি আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িয়ে পড়েন।

তিন বছর থেকে উপজেলা যুব মহিলা লীগের আহ্বায়ক হিসাবে দায়িত্ব পালন করছেন। সমাজের সকল বাধা-কুসংস্কারকে বলি দিয়ে মানুষের কল্যাণে কাজ করার জন্য তিনি দীর্ঘদিন ধরে সেবামূলক কাজ করে যাচ্ছেন। বর্তমানে তিনি তার নিজ গ্রামের সোয়াদি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হিসাবে দায়িত্ব পালন করছেন।

উপজেলার মানুষের জন্য কাজ করার মানসিকতা ও তৃতীয় লিঙ্গের অধিকার আদায়ের জন্যে নারী ভাইস চেয়ারম্যান পদে নির্বাচন করার জন্য প্রস্তুতি নেন।  তার স্বজন ও এলাকার মানুষের সহযোগিতায় উপজেলা নির্বাচনে মানুষের কাছ থেকে ব্যাপক সমর্থন পান।

এর পরিপ্রেক্ষিতে ১৫ অক্টোবর উপজেলা নির্বাচনে ভাইস চেয়ারম্যান পদে ১২ হাজার আটশ ৮০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি রুবিনা খাতুন পেয়েছেন ১২ হাজার একশ ৩৯ ভোট।
সদ্য নির্বাচিত ভাইস চেয়ারম্যান পিংকী রাইজিংবিডিকে জানান, ‘সমাজে বেধে দেওয়া নারী-পুরুষ ও তৃতীয় লিঙ্গের মানুষের ভালোবাসা পেয়ে বিজয়ী হয়েছি। কারণ আমরা সবাই মানুষ, কোন ভেদাভেদ নেই।’

সবার উপরে মানুষ সত্য এই নীতিতেই তিনি ভোটারদের মন জয় করতে পেরেছেন। আর এই প্রেরণা তাকে বহুদূর নিয়ে গেছে। বিজয়ী হওয়ার পর বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ পিংকীকে ফুলের তোড়া দিয়ে বরণ করে নিচ্ছে।

লিঙ্গের বৈষম্য দূর করে সমাজের অবহেলিত মানুষের পাশে দাঁড়ানো ও তৃতীয় লিঙ্গের অধিকারে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন পিংকী। এছাড়া তিনি প্রধানমন্ত্রীর সাথে সাক্ষাত করতে চান বলে জানান।

এ বিষয়ে স্থানীয় কাজী মৃদুলসহ একাধিক মানুষের সাথে কথা বলে জানা গেছে, পিংকী একজন অসাধারণ মানুষ। মানুষের মন জয় করে ভোটে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। সবাই তার সাফল্য কামনা করেন। পাশাপাশি সমাজের মানুষের সেবা করুক সেটি সবার প্রত্যাশা।

কোটচাঁদপুর উপজেলা পরিষদের নির্বাহী কর্মকর্তা নাজনিন সুলতানা রাইজিংবিডিকে জানান, সদ্য নির্বাচিত নারী ভাইস চেয়ারম্যান সাদিয়া আক্তার পিংকী একজন তৃতীয় লিঙ্গের মানুষ। তিনি মানুষের মন জয় করে নির্বাচিত হয়েছেন, এটি দেশের একটি ব্যতিক্রম ঘটনা।

তিনি আরো জানান, মানুষের ভেতরে কোন বৈষম্য থাকা উচিত নয়।

 

ঝিনাইদহ /রাজিব হাসান/জেনিস

ইউটিউব সাবস্ক্রাইব করুন