ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে স্মরণ করছেন মোংলাবাসী

বাগেরহাট সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২২, ১৬ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহকে স্মরণ করছেন মোংলাবাসী

কবি রুদ্র মুহম্মদ শহিদুল্লাহর ৬৪তম জন্মদিনে আজ তাকে স্মরণ করছেন তার প্রিয় বাসস্থানের মানুষ।

তারুণ্য’র দীপ্ত প্রতীক এই কবির জন্ম (১৬ অক্টোবর ১৯৫৬) বাবার কর্মস্থল সূত্রে বরিশালে হলেও গ্রামের বাড়ি ছিল বাগেরহাটের মোংলা উপজেলার মিঠেখালী। মাত্র ৩৫ বছর বয়সে কবি প্রয়াত হলেও আজো তাকে স্মরণ করছে তার প্রিয় এলাকাবাসী।

বুধবার সকালে রুদ্র স্মৃতি সংসদ শোভাযাত্রা সহকারে কবির গ্রামের বাড়ি মিঠাখালীতে কবরে পুষ্পস্তবক অর্পণ, মিলাদ মাহফিল, দোয়া অনুষ্ঠানের আয়োজন করে। এছাড়া বিকেলে মিঠাখালী ফুটবল মাঠে প্রীতি ফুটবল এবং সন্ধ্যায় রুদ্র স্মৃতি সংসদ কার্যালয়ে স্মরণ সভার আয়োজন করেছে। স্মরণসভা শেষে রুদ্রের কবিতা আবৃত্তি ও রুদ্রের গান পরিবেশিত হবে। এছাড়া মোংলা সরকারি কলেজ ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের মোংলা শাখা বেলা ১১টায় কলেজ মিলনায়তনে স্মরণ সভার আয়োজন করেছে।

স্বল্পায়ু জীবনের এই কবি ৭টি কাব্যগ্রন্থ ছাড়াও গল্প, কাব্যনাট্য এবং ‘ভালো আছি ভালো থেকো’ সহ অর্ধ শতাধিক গান রচনা ও সুরারোপ করেছেন। পরবর্তীকালে এ গানটির জন্য তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি প্রদত্ত ১৯৯৭ সালের শ্রেষ্ঠ গীতিকারের (মরণোত্তর) সম্মাননা লাভ করেন।‘উপদ্রুত উপকূল’ ও ‘ফিরে চাই স্বর্নগ্রাম’ কাব্যগ্রন্থ দুটির জন্য ‘সংস্কৃতি সংসদ’ থেকে পরপর দু’বছর ‘মুনীর চৌধুরী সাহিত্য পুরষ্কার লাভ করেন।

আশির দশকে কবিকণ্ঠে কবিতা পাঠে যে কজন কবি বাংলাদেশি শ্রোতাদের কাছে প্রিয় হয়ে ওঠেন তিনি তাদের অন্যতম। তার জনপ্রিয় কবিতার মধ্যে অন্যতম "বাতাসে লাশের গন্ধ"।

তিনি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোট ও জাতীয় কবিতা পরিষদ গঠনের অন্যতম উদ্যোক্তা। ১৯৯১ সালের ২১ জুন তিনি ঢাকায় মৃত্যুবরণ করেন।

 

বাগেরহাট/আলী আকবর টুটুল/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়