ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

কুশিয়ারায় মাছ ধরার উৎসব

মৌলভীবাজার সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩১, ১৭ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কুশিয়ারায় মাছ ধরার উৎসব

মাছ ধরার ধুম পড়েছে মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলা দিয়ে বয়ে যাওয়া কুশিয়ারায়। আশ্বিনের শেষ কার্তিকের শুরু এই সময়টাতে মাছ ধরার উৎসব চলে এখানে।

কুশিয়ারা নদীর পাড়ের মানুষ মিঠা পানির বিভিন্ন প্রজাতির মাছ শিকারে প্রতি বছরের মতো এবারো মেতে উঠেছেন।

স্থানীয়দের ভাষ্য অনুযায়ী, কুশিয়ারায় ‘কারেন্ট জাল’ ও ‘আফা জাল’ দিয়ে সকাল থেকে সন্ধ্যায় ও সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত পালা-বেঁধে চলছে মৎস শিকার। আর জালে লাছো, বাছা-কেদার, সরপুঁটি, কালিয়ারাসহ আরো হরেক রকমের মাছ ধরা পড়ছে।

এই সময়ে কুশিয়ারা নদী এলাকার মানুষ কম দামে বছরে একবার এসব মাছ কিনে খেতে পারেন। যারা এ পেশার সাথে জড়িত তারা জনপ্রতি এ ৮-১০ দিনে ২০ থেকে ৩০ হাজার টাকার মাছ বিক্রি করেন।

আশ্বিন-কার্তিকে নদীর পানি পরিস্কার দেখালে ও আকাশের প্রখর রৌদ্র নদীতে পড়লেই নানা জাতের মাছ দল-বেঁধে ভাটি থেকে উজানে যাবার চেষ্টা করে। এ সুযোগেই মাছ শিকারে নামেন নদী পাড়ের জেলেরা।

সরেজমিনে কুশিয়ারা পাড়ের রাজনগর উপজেলার শাহাপুর ও জাহিদপুর গ্রামে গেলে দেখা যায়, অসংখ্য নৌকা নিয়ে পালা-বেঁধে কারেন্ট জাল পেতে জেলেরা মাছ শিকার করছেন। একটি জাল নদীর এপার-ওপারে ফেলে দিয়ে নৌকাতে বসে থাকেন ১-২ জন জেলে। নদীর স্রোতে খানিকটা ভাটিতে গিয়ে প্রায় ১ ঘন্টা পর জাল তুলেন তারা। জালে ঝাঁকে ঝাঁকে বাছা-কেদার, লাছো, এমনকী ইলিশ মাছও ধরা পড়ে।

জেলেরা জানিয়েছেন, নদীর পানি এখনো ঘোলা থাকায় মাছ তেমন ধরা পড়ছেনা। আরো ক’দিন গেলে পানি পরিচ্ছন্ন দেখালেই মাছের পরিমান কয়েকগুণ বেড়ে যাবে।

জেলেরা জানান, কুশিয়ারা নদীর রাজনগর উপজেলার মধ্যে শাহাপুর-জাহিদপুর এলাকায় সবচেয়ে বেশি মাছ ধরা পরে। মৌলভীবাজার, রাজনগর উপজেলা সদর ও সিলেটের বালাগঞ্জ থেকে সাধারণ মানুষ এসে সস্তায় বস্তা ভর্তি দেশীয় মাছ কিনে নিয়ে যান।



মৌলভীবাজার/সাইফুল্লাহ হাসান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়