ঢাকা, রবিবার, ২ অগ্রহায়ণ ১৪২৬, ১৭ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

রাস্তার ধারে শিম চাষ!

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১০-১৮ ১০:৪৯:২৯ পিএম     ||     আপডেট: ২০১৯-১০-১৮ ১১:২৩:৫৪ পিএম

শীতের সবজি শিম। ছোট-বড় সকলের পছন্দের এই সবজি আমিষের অন্যতম উৎস। খেতে সুস্বাদু শিম অনেক পুষ্টিকরও। মৌসুমী সবজি হলেও বার মাস এখন শিমের চাষ হয়। তবে শীতে এর স্বাদ বেশি হয়ে থাকে।

সিলেট অঞ্চলে গ্রামের প্রায় সব বাড়িতে শিমের চাষ হয়। এ কারণে শীতে শিম কিনতে হয় না। অনেকে পরিবারের চাহিদা মিটিয়ে বিক্রি করতে পারেন। ব্যাপক চাহিদা থাকায় বাণিজ্যিকভাবে শিম চাষ করে আসছেন অনেকে।

শুক্রবার হেমন্তের পড়ন্ত বিকেলে সিলেটের কানাইঘাট উপজেলার বেশ কয়েকটি গ্রামীণ সড়ক ঘুরে দেখা যায়, সড়কের দুই পাশে শিম লাগানো হয়েছে। বাঁশ দিয়ে মাচাও দেয়া হয়েছে। গাছে ফুল না এলেও সবুজ পাতার বাহার পথিকের মন জুড়াচ্ছে। 

উপজেলার হারাতৈল রাঙারাই গ্রামের মাছুম আহমদ জানালেন, গ্রামের নারীরা মূলত এসব চাষ করে থাকেন। তারা বীজ রোপন থেকে শুরু করে শিম আসা পর্যন্ত সব ধরণের পরিচর্যা করেন। 

তিনি বললেন, বাড়ির আঙিনার পাশাপাশি সড়কের ধারেও শিম চাষ করা হয়। অনেকে শখের বসে এসব চাষ করেন।  

সিলেটের কানাইঘাটের শিম চাষি আলাউদ্দিন বললেন, জমি ছাড়াও রাস্তার ধারে, পথের আইলে, ঘরের চালে শিম ফলানো যায়। জমিতে এখনো ধান। তাই তিনি সড়কের পাশে আগাম প্রজাতির শিমের চাষ করেছেন। 

পেশায় ফার্মাসিস্ট ফাহিম আহমদ বললেন, শীতে তেমন সবজি কিনে খেতে হয় না। বাড়িতেই শিমসহ সবধরনের সবজির রোপন করা হয়। এতে পরিবারের চাহিদা মেটানো যায়। 

শিম চাষের জন্য খ্যাত সিলেটের গোলাপগঞ্জ উপজেলা। প্রবাসি অধ্যুষিত এই উপজেলায় উৎপাদিত শিম বিদেশেও রপ্তানি হয়। উপজেলার রাখালগঞ্জ, লক্ষণাবন্দ, এলাহীগঞ্জ, দড়া, নিমাধল, দারাবহর, বাঘাসহ বিভিন্ন এলাকায় শিম চাষ বেশি হয়। অন্যান্য উপজেলায়ও কম-বেশি শিমের চাষাবাদ হয় বলে জানিয়েছে কৃষি বিভাগ। 


সিলেট/ আব্দুল্লাহ আল নোমান/বকুল 

ইউটিউব সাবস্ক্রাইব করুন