ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

পটুয়াখালীতে ইলিশ ধরায় ১৪৬ জেলের কারাদণ্ড

জেলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৭, ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পটুয়াখালীতে ইলিশ ধরায় ১৪৬ জেলের কারাদণ্ড

পটুয়াখালী জেলায় ইলিশ প্রজনন মৌসুমে টানা ১৫ দিনের অভিযানে ইলিশ ধরার দায়ে সর্বোচ্চ দুই বছরসহ বিভিন্ন মেয়াদে ১৪৬ জেলেকে কারাদণ্ড দেয়া হয়েছে।

মা ইলিশ মাছ রক্ষায় গত ৯ থেকে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা নিষিদ্ধ করেছে  সরকার।

বুধবার জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদউল্লাহ জানান, গত ৯ অক্টোবর থেকে ২২ অক্টোবর পর্যন্ত স্থানীয় আইনশৃঙ্খলা বাহিনীর যৌথ অভিযানে পটুয়াখালীর নদ-নদীতে আড়াইশত অভিযান পরিচালনা করা হয়েছে। এ পর্যন্ত ২৩৮টি মামলা হয়েছে। ১১৯টি ভ্রাম‌্যমাণ আদালত পরিচালনা করা হয়েছে।

তিনি জানান, এ সময়ে প্রায় ৭ কোটি টাকা মূল্যের কারেন্ট জাল জব্দ করে পুড়িয়ে ফেলা হয়েছে। বিভিন্ন পয়েন্ট থেকে ২ দশমিক ৮৮ মেট্টিক টন মাছ জব্দ করে এতিমখানাসহ বিভিন্ন সেবামূলক প্রতিষ্ঠানে বিতরণ করা হয়েছে। এছাড়া ৪ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

তবে বরাদ্দ স্বল্পতা এবং জনবল না থাকায় অভিযান জোরদার হচ্ছে না বলে জানান ওই কর্মকর্তা। 

জেলা মৎস্য কর্মকর্তা আরো বলেন, ইলিশ শিকার বন্ধ থাকায় জেলেদের সহায়তার জন‌্য সদর উপজেলায় ৫০ হাজার টাকা, দুমকী উপজেলায় ৩০ হাজার টাকা, মির্জাগঞ্জে উপজেলায় ৫০ হাজার টাকা, বাউফলে ৮০ হাজার টাকা, দশমিনায় ৬০ হাজার টাকা, গলাচিপায় ৮০ হাজার টাকা, রাঙ্গাবালী উপজেলায় ৭০ হাজার টাকা এবং কলাপাড়া উপজেলায় ৮০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

পটুয়াখালীর অতিরিক্ত পুলিশ সুপার মাহফুজুর রহমান বলেন, ইলিশ মাছ ধরা জেলেদের বিরুদ্ধে অভিযান চলমান রয়েছে। সদর উপজেলার আওতায় নদীতে কোনো জেলেকে মাছ ধরতে দেখা যায়নি। এতে বোঝা যায় আগের তুলনায় জেলেদের মাঝে সচেতনতা বেড়েছে।


পটুয়াখালী/বিলাস দাস/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়