ঢাকা, শুক্রবার, ১ অগ্রহায়ণ ১৪২৬, ১৫ নভেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

পরিবেশ রক্ষায় নুসরাত ফাতিমার অভিযান

হবিগঞ্জ প্রতিনিধি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-০৯ ১:৪৪:৫৭ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-০৯ ১:৪৫:১১ পিএম

হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় যোগদান করেই পরিবেশ রক্ষায় মনযোগ দিয়েছেন এসিল্যান্ড ও ভারপ্রাপ্ত ইউএনও নুসরাত ফাতিমা।

পাহাড়ি এলাকা অধ্যুষিত চুনারুঘাট উপজেলার বিশাল এলাকাজুড়ে রয়েছে ছড়া, নদী ও টিলা। ড্রেজার মেশিন বসিয়ে বালু উত্তোলন করায় চুনারুঘাটের প্রাকৃতিক পরিবেশ হুমকীর মুখে পড়েছে।

গত সেপ্টেম্বরে চুনারুঘাটে যোগদানের পরই তিনি পরিবেশের এই দুরাবস্থার দিকটি উপলব্ধিতে নেন এবং পরিবেশ রক্ষায় অভিযান শুরু করেন।

এসিল্যান্ড ও ভারপ্রাপ্ত ইউএনও নুসরাত ফাতিমা স্পটে স্পটে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে বালু উত্তোলনকারীদের ড্রেজার মেশিন, পাইপ, এক্সকেভেটর জব্দ করে মামলা ও জরিমানা করেন। কয়েক দফা অভিযানে ফ্রি স্টাইল বালু উত্তোলন অনেকটাই হ্রাস পেয়েছে। এই পাহাড়ি জনপদে এখন আর আগের মতো ড্রেজার মেশিন ও এক্সকেভেটরের ব্যবহার দেখা যাচ্ছেনা।

নুসরাত ফাতিমার পরিবেশ রক্ষার এ অভিযানকে স্বাগত জানিয়েছেন স্থানীয় পরিবেশ প্রেমিকরা। তাদের দাবি, পরিবেশ রক্ষার এ অভিযান অব্যাহত রাখতে হবে। অভিযান বন্ধ হলে এই পাহাড়ি জনপদের ক্ষতিতে আবারো ড্রেজার মেশিন ও এক্সকেভেটরের ব্যবহার বৃদ্ধি পাবে।

এদিকে অব্যাহত অভিযানে অবৈধ বালু উত্তোলনকারীরা এখন দিশেহারা হয়ে পড়েছেন। অনেক স্থানেই তাদের মন্তব্য, নুসরাত ফাতিমা বদলী হলেই রক্ষা। তাহলে তারা ফের ফ্রি স্টাইলে ড্রেজার মেশিনে বালু উত্তোলন করতে পারবেন।

এ ব্যাপারে সহকারী কমিশনার (ভূমি) ও ভারপ্রাপ্ত ইউএনও নুসরাত ফাতিমা বলেন, যোগদান করেই অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালনের চেষ্টা করছি।’

প্রসঙ্গত, নুসরাত ফাতিমা সর্বশেষ ৭ নভেম্বর অভিযান পরিচালনা করেন খোয়াই নদীর বালু মহাল এলাকায়। এ সময় দেড় লাখ সিএফটি বালু, চারটি ড্রেজার মেশিন ও একটি এক্সকেভেটর মেশিন জব্দ করা হয়। বালু উত্তোলনকারী ব্যক্তিকে ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। সোমবার এ বালু নিলামে বিক্রি করার কথা।

 

হবিগঞ্জ/ মো. মামুন চৌধুরী/টিপু

ইউটিউব সাবস্ক্রাইব করুন