ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

ঘূর্ণিঝড় বুলবুল : ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতি

ঝালকাঠি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:৩৭, ১২ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ঘূর্ণিঝড় বুলবুল : ফসলের ব্যাপক ক্ষয় ক্ষতি

ঘূর্ণিঝড় বুলবুলের আঘাতে দক্ষিণের জেলা ঝালকাঠিতে ব্যপক ক্ষয়ক্ষতি হয়েছে। প্রচণ্ড বাতাসে ৮১৭টি কাঁচা ঘরবাড়ি ও ৪১৫ কিলোমিটার রাস্তা ক্ষতিগ্রস্থ হয়েছে।

উপড়ে পড়েছে অসংখ্য গাছপালা। টানা বৃষ্টি এবং সুগন্ধা ও বিষখালী নদীর পানি স্বাভাবিকের চেয়ে ৪/৫ ফুট বেড়ে তলিয়ে গেছে ৬১৫টি মাছের ঘের ও পুকুর। এছাড়াও ৪১ হাজার ৯৫০ হেক্টর জমির উঠতি আমন, ৫ হাজার ২২০ হেক্টরের অন্যান্য ফসল, ১ হাজার ৪৫০ হেক্টরের শাক সবজি ক্ষতিগ্রস্থ হয়েছে।

জেলা ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ এ তথ্য জানিয়েছে।

ক্ষয়ক্ষতির পরিমাণ আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া বিভিন্ন স্থানে বৈদ্যুতিক লাইনের ওপর গাছপালা পড়ে এবং বৈদ্যুতিক খুঁটি উপড়ে যাওয়ায় দুই দিন ধরে বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে।

সরেজমিনে দেখা গেছে, জেলা শহরের অনেক গুরুত্বপূর্ণ সড়কসহ নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এছাড়া বৃষ্টির পানি জমে জেলার অনেক স্থানে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। জেলা শহরের রাস্তাঘাট, ব্যবসা প্রতিষ্ঠান ও অনেক বাসাবাড়িতেও পানি ঢুকেছে। এছাড়াও উপজেলা পরিষদ চত্বর, জেলা সরকারি কর্মকর্তাদের বাসভবনসহ, অনেক গুরুত্বপূর্ণ স্থানে বৃষ্টির পানি জমে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

পানি অপসারণে সেচ্ছাসেবী সংগঠনসহ সংশ্লিষ্টরা কাজ করছে। জেলার চার উপজেলায় রবিশস্য ও বীজতলা তলিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে। বিষখালী ও সুগন্ধা নদীর পানি বৃদ্ধি পাওয়ায় বিভিন্ন  গ্রাম পানিতে তলিয়ে গেছে।

জেলা প্রশাসন সূত্র জানায়, বসতবাড়ির বাইরে কিছু প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় ভবন আংশিক বিধ্বস্ত হয়েছে। অনেক সড়কে গাছ উপড়ে পড়ে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে। সড়ক থেকে গাছগুলো সরানোর কাজ চলছে।

উপজেলা বন কর্মকর্তা জিয়াউল ইসলাম বাকলাই জানান, কয়েক হাজার গাছ ঝড়ের কবলে পড়ে ক্ষতিগ্রস্থ হয়েছে। বন বিভাগের আওতায় থাকা গাছগুলো সরানোর ব্যবস্থা নেয়া হচ্ছে।

ঝালকাঠি কৃষি সম্প্রসারণ অধিদপ্তর এর উপপরিচালক মো. ফজলুল হক রাইজিংবিডিকে বলেন, ‘ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে কৃষকের অপূরণীয় ক্ষতি হয়েছে। তবে কৃষি বিভাগ কৃষকদের পাশে আছে। আমার কৃষি বিভাগের পক্ষ থেকে ক্ষতিপূরণে সর্বোচ্চ সহযোগীতা করব।’

 

ঝালকাঠি/অলোক সাহা/জেনিস

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়