ঢাকা     শুক্রবার   ২৫ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ১০ ১৪২৭ ||  ০৭ সফর ১৪৪২

কাস্টমসের লকার ভেঙ্গে সোনা চুরির ঘটনায় মামলা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:২৭, ১২ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কাস্টমসের লকার ভেঙ্গে সোনা চুরির ঘটনায় মামলা

বেনাপোল কাস্টমস হাউসের লকার ভেঙ্গে সোনা চুরির ঘটনায় পোর্ট থানায় মামলা দায়ের হয়েছে। একই সাথে ৯ সদস্যের তদন্ত কমিটিও গঠন করেছে কাস্টমস কতৃপক্ষ।

আগামী ৭ কার্যদিবসের মধ্যে তদন্ত কমিটিকে রিপোর্ট দেয়ার নির্দেশ দেয়া হয়েছে। দুর্ধর্ষ চুরি উদঘাটনে পোর্ট থানাসহ র‌্যাব, ডিবি, সিআইডি (ক্রাইম সিন) ও পিবিআই পৃথক পৃথক ভাবে তদন্ত কাজ শুরু করেছে।

কাস্টমস সূত্র জানায়, কাস্টমস হাউজের পুরাতন ভবনের দ্বিতীয় তলায় গোপনীয় একটি কক্ষে তালা ও লোহার লকার ভেঙ্গে চোরেরা প্রায় ১০ কোটি টাকা মূল্যের প্রায় ২০ কেজি সোনা নিয়ে যায়। সেই কক্ষে প্রবেশ করার পুর্বে সংঘবদ্ধ চোর চক্র সিসি ক্যামেরার সবগুলো সংযোগ কেটে বিচ্ছিন্ন করে দেয়। ওই লকারে কাস্টমস, কাস্টমস শুল্ক গোয়েন্দা, বিজিবি ও পুলিশের উদ্ধারকৃত স্বর্ণ, ডলার বৈদেশিক মুদ্রা,কষ্টি পাথর সহ মূল্যবান দলিলাদি ছিল। ঘটনাস্থলে পুলিশ মোতায়ন করা হয়েছে।

কাস্টমস হাউসে সিসি ক্যামেরায় সুরক্ষিত একটি সংরক্ষিত এলাকায় কি ভাবে এ ধরনের দুর্ধর্ষ চুরির ঘটনা ঘটলো তা নিয়ে প্রশ্ন দেখা দিযেছে।

যশোরের অতিরিক্ত পুলিশ সুপার তহিদুল ইসলাম জানান, বেনাপোল কাস্টমস ভোল্ট থেকে ১৯ কেজি ৩৮০ গ্রাম স্বর্ণ চুরি হয়েছে। এ ছাড়া অন্যান্য ডলার সঠিক আছে। তিন দিন সরকারি ছুটি থাকায় সঠিক কোন সময়ে চুরি হয়েছে বলা যাচ্ছে না। তবে এ সময় কক্ষের সিসি ক্যামেরার সম্স্ত তারের সংযোগ বিচ্ছিন্ন করা ছিল। এ ঘটনায় এখনো পর্যন্ত কাউকে গ্রেপ্তার করা হয়নি। তবে ৫ জনকে প্রাথমিক জিজ্ঞাসাবাদের জন্য থানায় নিয়ে যাওয়া হয়েছে। এ ঘটনায় কাস্টম সুপার ইমদাদুল হক বাদী হয়ে বেনাপোল পোর্ট থানায় মামলা দায়ের করেছেন।

বেনাপোল কাস্টমস হাউসের কমিশনার বেলাল হোসেন চৌধুরী জানান, কাস্টমস এর নিয়োগ প্রক্রিয়ায় কড়াকড়ির কারণে কাস্টমস কমিশনারকে বিব্রতকর অবস্থায় ফেলার জন্য একটি চক্র এ কাজে জড়িত থাকতে পারে। তবে যুগ্ম কমিশনার শহীদুল ইসলামকে প্রধান করে ৯ সদস্য বিশিস্ট একটি তদন্ত কমিটি গঠন করা  হয়েছে। আগামী ৭ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন দিতে বলা হয়েছে। এ ঘটনায় পাঁচজন কাস্টম কর্মকর্তাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

 

যশোর/সাকিরুল কবীর রিটন/টিপু

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়