ঢাকা, শুক্রবার, ২১ অগ্রহায়ণ ১৪২৬, ০৬ ডিসেম্বর ২০১৯
Risingbd
সর্বশেষ:

‘নুরুল্লার মাল আগাইয়া যাও’

আল আমিন : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১১-১৪ ৫:৪৪:০১ পিএম     ||     আপডেট: ২০১৯-১১-১৪ ৫:৪৪:০১ পিএম

স্টেডিয়ামে ঠাসা দর্শক।  টান টান উত্তেজনা। হঠাৎ দর্শক সারি থেকে সমস্বরে আওয়াজ ওঠে, ‘নুরুল্লার মাল, বেতাল, ফরহাদ মাল, পিচ্ছি মাল, আবু মাল, আগাইয়া যাও’।  কুস্তিগীরকে বলা হয় ‘মাল’।

হাওরে মানুষদের সামাজিক ঐক্য আর সম্প্রীতি বাড়াতে বিভিন্ন উপজেলার অংশগ্রহণে সুনামগঞ্জ জেলা স্টেডিয়ামে এভাবে আনন্দ-উল্লাসে বৃহস্পতিবার দিনব্যাপী অনুষ্ঠিত হয়েছে আন্ত:উপজেলা কুস্তি প্রতিযোগিতা। হাওরাঞ্চলে গ্রামবাংলার ঐতিহ্যবাহী এই খেলা জেলা প্রশাসন ও জেলা ক্রীড়া সংস্থা আয়োজন করে।

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ খেলা দেখতে সকাল থেকেই সুনামগঞ্জ জেলা স্টেডিয়ামে পুরো এলাকা কানায় কানায় পূর্ণ হয়ে যায়।  হাওরের বিভিন্ন  এলাকা থেকে খেলা দেখতে আসেন দর্শকরা।  পুরো মাঠজুড়ে ছিল দর্শকতের বাধভাঙ্গা উত্তেজনা আর উল্লাস।  জেলা পর্যায়ে এই প্রথমবারের মত সুনামগঞ্জ স্টেডিয়ামে এ আয়োজন হলো।  সুনামগঞ্জ সদর, বিশ্বম্ভরপুর, জামালগঞ্জ, তাহিরপুর, দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার ৬৫ জন মাল এতে অংশ নেন।

মাল (খেলোয়াড়) শাহনূর দুজনকে হারিয়ে আনন্দে বলেন, নাটোর থেকে এসে এই খেলায় নিজের গ্রামের পক্ষে অংশ নিয়েছি। দুজনকে পরাজিত করে খুশি। এই খেলার ধারাবাহিকতা অব্যাহত রাখার জন্য কর্তৃপক্ষের প্রতি দাবি জানান তিনি।

আয়োজক ও দর্শকরা জানান, যুব সমাজকে অপরাধ থেকে দূরে রাখতে এবং গ্রামবাংলার হাজার বছরের পুরনো ঐতিহ্য ধরে রাখতে এ আয়েজন করা হয়।

উদ্বোধনী খেলায় অংশ নেয় সুনামগঞ্জ সদর ও বিশ্বম্ভরপুর উপজেলা কুস্তিগীর, দ্বিতীয় ম্যাচে অংশ নেয় জামালগঞ্জ ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা। সেমিফাইনালে অংশ নেয় সুনামগঞ্জ সদর ও তাহিরপুর উপজেলা। 

আন্ত:উপজেলা কুস্তি প্রতিযোগিতার উদ্বোধন করেন সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।

এ সময় উপস্থিত ছিলেন সুনামগঞ্জের পুলিশ সুপার মিজানুর রহমান মিজান, অতিরিক্ত জেলা প্রশাসক (সাবিক) ও আয়োজক কমিটির আহবায়ক শরিফুল ইসলাম, জেলা ত্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক দেওয়ান ইমদাদ রেজা চৌধুরী, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়াসমিন নারা রুমা, বিশ্বম্ভরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সমির বিশ্বাস, জেলা ক্রীড়া সংস্থার সহসভাপতি প্রদীপ পাল নিতাই, গৌরারং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ফুল মিয়া, কুরবান নগর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল বরকত, লক্ষণশ্রী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল ওয়াদুদ, মোহনপুর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুরুল হক, জেলা উদীচীর সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রমুখ।


সুনামগঞ্জ/আমিন/সাইফ

ইউটিউব সাবস্ক্রাইব করুন