ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

লামায় আবারো বুনো হাতি হত্যার অভিযোগ!

জেলা প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৮, ১৬ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
লামায় আবারো বুনো হাতি হত্যার অভিযোগ!

বান্দরবানের লামা উপজেলায় মাত্র ১০ দিনের ব্যবধানে আরো একটি বুনো হাতির মৃতদেহ পাওয়া গেছে।

শনিবার সকালে উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের কুমারী এলাকার দুর্গম পাহাড়ি চাককাটার ঝিরিতে হাতিটির মৃতদেহ পাওয়া যায়। মৃত হাতিটির বয়স আনুমানিক আড়াই থেকে তিন বছর হবে বলে ধারণা করছে এলাকাবাসী।

শনিবার সকালে কুমারী চাককাটার ঝিরিতে একটি বন্য হাতির মৃতদেহ দেখে স্থানীয়ন্ ইউনিয়ন পরিষদ সদস্য মো. আলমগীর চৌধুরী ও বন বিভাগ কর্তৃপক্ষকে খবর দেন ।

বিভিন্ন সময় গভীর জঙ্গল থেকে খাবারের সন্ধানে লোকালয়ে নেমে আসে হাতির পাল। হানা দিয়ে ফসলি জমি, ঘরবাড়ি, মানুষ ও বাগানের ক্ষয়ক্ষতি করে। এ থেকে রক্ষা পেতে বাগান ও ফসলি জমির চার পাশে অনেক সময় বিদ্যুতের ফাঁদ পেতে হাতি তাড়ানোর চেষ্টা করেন স্থানীয়রা। শুক্রবার রাতে বুনো হাতির পাল খাদ্যের সন্ধানে লোকালয়ে এলে বাচ্চা হাতিটি বিদ্যুতের তারে স্পৃষ্ট হয়ে মারান্ওেয়ার অভিযোগ উঠেছে।

তবে অভিযোগ অস্বীকার করে ঘটনাস্থলের আশপাশ এলাকার অধিবাসীরা বলেন, সম্ভবত হাতির বাচ্চাটি রোগাক্রান্ত ছিল। একারণে মারা গেছে সেটি।

এদিকে হাতির মৃত্যু সংবাদ পেয়ে বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা মো. আনোয়ার হোসেন খান, ইউনিয়ন পরিষদ চেযারম্যান মো. জাকের হোসেন মজুমদার, প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. জুয়েল মজুমদার ও সাংবাদিকরা ঘটনাস্থল পরিদর্শন করেন।

এ বিষয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. জুয়েল মজুমদার বলেন, মৃত হাতিটির শুঁড়ে আঘাতের চিহ্ন দেখা গেছে। এটির প্রাথমিক সুরতহাল ও নমুনা সংগ্রহ করা হয়েছে। ময়না তদন্তের জন্য সেগুলো চট্টগ্রাম পাঠানো হবে। ময়নাতদন্তের পর জানা যাবে হাতিটিকে হত্যা করা হয়েছে নাকি, স্বাভাবিক মৃত্যু হয়েছে।

প্রসঙ্গত, ২০১৪ সালের আগস্ট মাসের প্রথম সপ্তাহে জেলার লামা উপজেলার একই এলাকার রহমত উল্যাহর রাবার বাগানে একটি, ২০১৫ সালের ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহে গজালিয়া ইউনিয়নের হাইমারা ঝিরিতে একটি, ইয়াংছা এলাকার সেলিমুল হক চৌধুরীর বাগানে ২০০৪ সালে একটি ও সর্বশেষ গত ৬ নভেম্বর আরো একটিসহ মোট পাঁচটি বুনো হাতির মৃতদেহ পাওয়া গেছে।

এ ব্যাপারে লামা বন বিভাগের সদর রেঞ্জ কর্মকর্তা মো. আনোয়ার হোসেন খান জানান, প্রাথমিকভাবে এ ঘটনায় থানায় একটি সাধারণ ডায়েরি করা হয়েছে। ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পর পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

 

বান্দরবান/বাসু দাশ/সনি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়