ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

অস্থির সাতক্ষীরার বাজার, খুলনায় ব্যবসায়ী নজরদারিতে

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৫, ১৭ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
অস্থির সাতক্ষীরার বাজার, খুলনায় ব্যবসায়ী নজরদারিতে

পেঁয়াজের ঝাঁঝে অস্থির সাতক্ষীরার বাজার। বর্তমানে কেজি প্রতি সাতক্ষীরার পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ২০৫ থেকে ২১০ টাকা। খুচরা বাজারে বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকায়।

রোববার সাতক্ষীরার সুলতানপুর বড়বাজার ও টাউন বাজার এবং পাটকেলঘাটা বাজার ঘুরে দেখা গেছে পেঁয়াজের এই লাগামহীন দর। একদিনে পেঁয়াজের দাম কেজিতে ২০ টাকা বৃদ্ধি পেয়েছে।  এতে ক্রেতাসাধারণ দিশেহারা হয়ে পড়েছেন।

ভোমরা স্থলবন্দর দিয়ে আগে প্রতিদিন কমপক্ষে ৮০ থেকে ১০০ পেঁয়াজের ট্রাক প্রবেশ করতো। কিন্তু ভারত বংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয়ায় এখন আর ভোমরা স্থলবন্দরে পেঁয়াজের ট্রাক প্রবেশ করছে না। যে কারণে প্রতিদিনই বেড়েই চলেছে দাম।

পেঁয়াজের দাম শুনে ক্রেতারা রীতিমত হিমশিম খাচ্ছেন। সাতক্ষীরা শহরের কামালনগরের এলাকার আমিনুর রহমান ও পাটকেলঘাটার মজিবুর রহমান বলেন, আমরা ২৩০ থেকে ২৪০ টাকা দামে পেঁয়াজ কিনতে বাধ্য হচ্ছি।   দোকানদাররা চোখ বন্ধ করে দাম হাঁকাচ্ছেন।

সুলতানপুর বড়বাজার কাঁচাবাজার ব্যবসায়ী সমিতি সাধারণ সম্পাদক রওশন আলী জানান, বাজারে দেশি পেঁয়াজের সংকট আর আমদানি করা ভারতীয় পেঁয়াজ বাজারে না আসায় দাম বাড়ছে।

সাতক্ষীরা জেলা প্রশাসক এস এম মোস্তফা কামাল বলেন, সাতক্ষীরায়ও প্রতিদিন পেঁয়াজের দাম বৃদ্ধি পাচ্ছে।  বাজারে নির্বাহী ম্যাজিস্ট্রেট দিয়ে বাজার মনিটরিংসহ মোবাইল কোর্ট পরিচালনা করা হচ্ছে।  ক্রয়মূল্যের চেয়ে বেশি লাভ করলে পেঁয়াজ ব্যবসায়ীদের মোবাইল কোর্টে সাজা দেয়া হবে।

এদিকে খুলনা মহানগরীসহ জেলা উপজেলায় পেঁয়াজের অস্বাভাবিক দাম বেড়েছে।  সরবরাহ কম ও চাহিদা বেশি হওয়ায় ক্রয়মূল্যের থেকে ৪০/৫০ টাকা বেশি দরে পেঁয়াজ বিক্রি করছেন আড়তদাররা।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, খুলনার দুজন আমদানিকারক ও পাঁচজন আড়তদার পেঁয়াজের মূল্য বৃদ্ধির সাথে জড়িত।  জেলা প্রশাসন এরই মধ্যে সিন্ডিকেটে জড়িতদের নজরদারিতে নিয়েছে।  এর মধ্যে শনিবার খুলনা স্টেশন রোডের সোহেল ট্রেডার্স নামের একটি আড়তে অভিযান চালিয়ে পেঁয়াজ মজুত ও অতিরিক্ত দামে বিক্রি করায় অভিযোগে এক ব্যবসায়ীকে আর্থিক জরিমানা করা হয়েছে।

এদিকে, খুলনার বাজারে ২০ কেজি ধানেও ১ কেজি পেঁয়াজ মিলছে না। বর্তমানে বাজারে পেঁয়াজের দাম ২৭০ থেকে ৩০০ টাকা। আর আধা মণ ধানের (২০ কেজি) দাম ২৭০ টাকা। ২০ কেজি ধান বিক্রি করে পেঁয়াজ, মাছসহ অন্যান্য সবজি ক্রয় করা অসম্ভব হয়ে পড়েছে।

স্কুলশিক্ষক নারায়ণ চন্দ্র সানা বলেন, বর্তমানে বাজারে কৃষক ২০ কেজি ধান বিক্রি করে ১ কেজি পেঁয়াজ কিনতে পারছে না।

খুলনা জেলা বাজার কর্মকর্তা আব্দুস সালাম তরফদার বলেন, খুলনার পেঁয়াজের বাজার মূলত দুই আমদানিকারক ও পাঁচজন আড়তদার নিয়ন্ত্রণ করেন। তাদের ওপর নজরদারি রয়েছে।  তবে, অনেক সময় মধ্যস্বত্বভোগীদের হাতে আড়তদাররা জিম্মি হয়ে পড়েন। চট্টগ্রামসহ বিভিন্ন বাজার থেকে কিনে এনে নির্দিষ্ট দামে আড়তদারদের পেঁয়াজ বিক্রি করতে বাধ্য করেন মধ্যস্বত্বভোগী ব্যবসায়ীরা।

জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমান বলেন, শুক্রবার রাতে খুলনার বড় বাজারে আসা পেঁয়াজ প্রায় ৪৪ টাকা বেশি দরে বিক্রি হয়েছে।  ওই পেঁয়াজের ক্রয় মূল্য ছিল ১৫৫ টাকা।  ট্রাক ভাড়া, আনুষঙ্গিক খরচ মিলে মূল্য দাঁড়ায় ১৭৬ টাকা। কিন্তু চট্টগ্রাম থেকে কিনে আনা ওই পেঁয়াজ অতিরিক্ত দামে বিক্রি করা হচ্ছিল। আড়তদাররা এই অপতৎপরতায় সহায়তা করেন।

তিনি বলেন, দাম বেশি হওয়ায় গোপনে এই পেঁয়াজ অন্য জেলায় পাচারের অভিযোগও রয়েছে। পেঁয়াজ সিন্ডিকেটে জড়িতদের বিষয়ে খোঁজখবর নেয়া হয়েছে।  বাজার স্বাভাবিক রাখতে অভিযান অব্যাহত থাকবে।

এদিকে চলতি মাসের শেষদিকে বাজারে নতুন পেঁয়াজ উঠতে শুরু করবে। সেই সময় পেঁয়াজের দাম কিছুটা কমবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

[ প্রতিবেদনটি তৈরিতে সহায়তা করেছেন রাইজিংবিডির সাতক্ষীরা প্রতিনিধি শাহীন গোলদার  এবং নিজস্ব প্রতিবেদক (খুলনা) মুহাম্মদ নূরুজ্জামান ]


সাতক্ষীরা/খুলনা/শাহীন/নূরুজ্জামান/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়