ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

হিলি বিজিবি চেকপোস্টে হয়রানির অভিযোগ

জেলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৪, ১৯ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
হিলি বিজিবি চেকপোস্টে হয়রানির অভিযোগ

বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তর দিনাজপুরের হিলি স্থলবন্দর। এবন্দর চেকপোস্টে বিজিবির বিরুদ্ধে পাসপোর্টধারী যাত্রীদের হয়রানির অভিযোগ উঠেছে। এই কারণেই দিন দিন কমছে পাসপোর্টে যাত্রী পারাপার। সরকারও রাজস্ব আয় থেকে বঞ্চিত হচ্ছে।

ভারতের সাথে যোগাযোগের ভৌগোলিক দিক থেকে হিলি বন্দর সুবিধাজনক। তাই দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ভ্রমণ পিপাসুরা হিলি স্থলবন্দর দিয়ে ভারতে গমন করে থাকেন। ভারতে গমন ও আগমনের সময় হিলি চেকপোস্টে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্যরা লাগেজ ও দেহ তল্লাশির নামে যাত্রীদের নানাভাবে হয়রানিসহ অকথ্য ভাষায় গালাগালি করে থাকেন। যাত্রীরা এ ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত অভিযোগ দেয়ার পরও কোনো প্রতিকার হচ্ছে না। বরং তাদের হয়রানির মাত্রা দিন দিন বাড়ছে। এতে করে কমে আসছে যাত্রী পারাপারের সংখ্যা।

এ ব্যাপারে গত ১২ নভেম্বর হাকিমপুর উপজেলা আইন শৃঙ্খলা কমিটির মাসিক সভায় পাসপোর্ট যাত্রীদের অযথা হয়রানি না করার জন্য হিলি চেকপোস্টে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কোম্পানি কমান্ডারকে বলা হয়।

উপজেলা নিবার্হী অফিসার মো. আব্দুর রাফিউল আলম মাসিক সভায় বলেন, ‘পাসপোর্ট যাত্রীদের ব্যাগ বা লাগেজ তল্লাশির নামে অযথা হয়রানি যাতে না করা হয়।’

এরপরও থেমে নেই হিলি চেকপোস্টে বিজিবির হয়রানি।

হিলি স্থানীয় সাংবাদিক ও দক্ষিণ বাসুদেবপুর গ্রামের লুৎফর রহমান রাইজিংবিডিকে বলেন, ‘গত বৃহস্পতিবার (১৪ নভেম্বর) দুপুরে তিনি দেশে আসার জন্য সে দেশের হিলি ইমিগ্রেশনে পাসপোর্ট এন্ট্রিসহ কার্যক্রম সম্পন্ন করেন। এরপর তিনি চেকপোস্টের জিরোপয়েন্টে বর্ডার সিকিউরিটি ফোর্স-বিএসএফের তল্লাশি শেষে হিলি চেকপোস্ট দিয়ে বাংলাদেশে প্রবেশ করলে সেখানে দায়িত্বরত বিজিবি সদস্যরাও ব্যাগ তল্লাশি করে পাসপোর্টটিও এন্ট্রি করেন। সেখান থেকে পাসপোর্টটি নিয়ে হিলি ইমিগ্রেশনের দিকে কয়েক গজ আসতে থাকলে এসময় বিজিবির এক গোয়েন্দা সদস্যের মাধ্যমে আমাকে পেছন দিক থেকে ডেকে নিয়ে পুনরায় ব্যাগটি তল্লাশির পাশাপাশি আমার শরীরেও তল্লাশি করতে থাকেন। এসময় আমি বিজিবির ওই গোয়েন্দা সদস্যর অনৈতিক কার্যকলাপ দেখে হতবাক হয়ে পড়ি।’

সাংবাদিক লুৎফর আরও অভিযোগ করেন, বিজিবি সদস্যরা তাকে পুনরায় তল্লাশির নামে হয়রানি করেছেন এবং শরীরের বিভিন্ন অঙ্গে হাত দিয়েছেন। এটি একজন পাসপোর্টধারী যাত্রীর জন্য বিব্রতকর এবং অসম্মানজনক। এব্যাপারে ঘটনাটির তদন্তসহ তার বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার জন্য বিভিন্ন স্থানে অভিযোগ করেছেন।

অপর এক ব্যবসায়ী তাহকিক হাসান অভিযোগ করে বলেন, ‘আমাকেও হয়রানিসহ বিজিবি অকথ্য ভাষায় গালাগালি করেন।’ তিনি বলেন, ‘কেউ প্রতিবাদ করলে তাকে মালামাল দিয়ে চালান দেয়া হয়, নতুবা গায়ে হাত তোলা হয়ে থাকে। ’

তিনিও কাস্টমসসহ বিজিবির ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট এর বিচার চেয়ে লিখিত আবেদন করেছেন। কিন্তু প্রতিকার হচ্ছে না।

এ বিষয়ে হিলি কাস্টমস রাজস্ব কর্মকর্তা আবু বকর সিদ্দিক রাইজিংবিডিকে জানান, বিজিবির কোনো এখতিয়ার নেই পাসপোর্টধারী যাত্রীদের হয়রানি করার। যাত্রীদের হয়রানির অভিযোগ পেয়েছি। অভিযোগটি কর্তৃপক্ষের নিকট তুলে ধরা হবে।


দিনাজপুর/মোসলেম উদ্দিন/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়