ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রাজশাহীতে জীবনানন্দ কবিতামেলা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৪, ২০ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
রাজশাহীতে জীবনানন্দ কবিতামেলা

রাজশাহীর শাহ মখদুম কলেজ মাঠে আগামী ২২ ও ২৩ নভেম্বর হবে জীবনানন্দ কবিতামেলা। রাজশাহীর কবিদের সংগঠন ‘কবিকুঞ্জ’ অষ্টম বারের মতো এ মেলার আয়োজন করছে।

বুধবার দুপুরে রাজশাহীর মুক্তিযুদ্ধ পাঠাগারে সংবাদ সম্মেলনে কবিকুঞ্জের পক্ষ থেকে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে কবিতামেলার বিভিন্ন দিক সাংবাদিকদেরকে অবহিত করেন কবিকুঞ্জের সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার।

তিনি জানান, শুক্রবার সকালে মেলার উদ্বোধন করবেন কবি মাকিদ হায়দার। প্রধান অতিথি থাকবেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

উদ্বেধনী অনুষ্ঠানে কবিকুঞ্জ পত্রিকার মোড়ক উন্মোচন করা হবে। অনুষ্ঠানের বিভিন্ন পর্বে থাকবে কবিকণ্ঠে কবিতা পাঠ, ছোট গল্প পাঠ, একক ও দলীয় আবৃত্তি এবং আলোচনা।

কবিতামেলার দ্বিতীয় দিন শনিবার দেয়া হবে কবিকুঞ্জ পদক। এবার কবিকুঞ্জ পদক পাবেন কবি শিবলী মোকতাদির। এছাড়া, কবিকুঞ্জ ছোটকাগজ সম্মাননা পাবেন অরণী সম্পাদক কবি মাহমুদ কামাল। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

কবিতামেলায় কথাশিল্পী হাসান আজিজুল হক, অধ‌্যাপক সনৎ কুমার সাহা, কবি রুবী রহমান, জুলফিকার মতিন, আসাদ মান্নান, বজলুল করিম বাহার, শোয়েব শাহরিয়ার, সরোজ দেব, কথাশিল্পী মামুন হুসাইন, জাকির তালুকদার, ফারুক মাহমুদ, তাহমিনা কোরাইশি, মফিদা আকবর, ওপার বাংলার কবি জয়ন্ত বাগচী, নীহার রঞ্জন সেনগুপ্ত, শান্তিময় মুখোপাধ্যায়, অলোক বিশ্বাস, আয়েশা খাতুন, শর্মিষ্ঠা বিশ্বাস, দেবারতি ভট্টাচার্য ও সত্যজিৎ বিশ্বাসহসহ দুই বাংলার খ্যাতিমান কবি ও লেখকরা অংশ নেবেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, কবিকুঞ্জের জন্মবর্ষ ২০১২ সালেই রাজশাহীতে জীবনানন্দ স্মরণোৎসবের মধ্য দিয়ে দুই বাংলার কবিদের মিলনমেলা তথা কবিতামেলা শুরু হয়। সেই থেকে প্রতিবছর এ আয়োজন করা হচ্ছে। কবিতামেলা শুধু দেশ-বিদেশের লেখক-কবিদের মিলনমেলা নয়, এটি ক্রমেই রাজশাহী মহানগরীর সাংস্কৃতিক উৎকর্ষতার পরিচয়জ্ঞাপক হয়ে উঠেছে এবং আবহমান বাংলা ও বাঙালির অসাম্প্রদায়িক শুভবাদী সাংস্কৃতিক অঙ্গিকার বহন করে চলেছে।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- কবিকুঞ্জের উপদেষ্টা আমিনুর রহমান, সহ-সভাপতি বীথি মজিদা, কোষাধ্যক্ষ আলমগীর মালেক, যুগ্ম সম্পাদক কামরুল বাহার আরিফ, শাহনাওয়াজ প্রামানিক সুমন, অনুষ্ঠানবিষয়ক সম্পাদক মনজুর রহমান, সদস্য হাসিবুল ইসলাম, নবীন ইসলাম প্রমুখ।

 

রাজশাহী/তানজিমুল হক/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়