ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

জোর করে নামিয়ে দেয়া হচ্ছে যাত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ২০ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জোর করে নামিয়ে দেয়া হচ্ছে যাত্রী

নতুন সড়ক পরিবহন আইন বাতিলসহ ৯ দফা দাবিতে রংপুরে পণ্যবাহী পরিবহন ধর্মঘট চলছে।

বুধবার দুপুরে নগরীর আরকে রোড কেন্দ্রীয় ট্রাক টার্মিনালের সামনের সড়কে অবস্থান নিয়ে অবরোধ কর্মসূচি পালন করেন শ্রমিকরা। এতে সব রুটে বন্ধ রয়েছে ট্রাক, ট্যাংকলরী, কাভার্ডভ্যান চলাচল। ধর্মঘটে রংপুর থেকে কুড়িগ্রাম-লালমনিরহাট অভ্যন্তরীণ রুটে লোকাল বাস চলাচল বন্ধ রয়েছে। ধর্মঘটের কারণে জেলায় পণ্য পরিবহন বন্ধ থাকায় বিপাকে পড়েছেন কাঁচামালসহ প্রয়োজনীয় পণ্য সরবরাহকারীরা।

রংপুরের আরকে রোড ট্রাক স্ট্যান্ড সড়ক অবরোধ করেছেন পণ্যবাহী পরিবহন শ্রমিকরা। এ সময় নতুন আইন সংশোধনের দাবিতে বিক্ষোভ করেন বিক্ষুব্ধরা।

এদিকে রংপুরের বিভিন্ন সড়কে অবস্থান নিয়ে চলাচলরত বাস থেকে যাত্রীদের নামিয়ে দিচ্ছেন পণ্যবাহী পরিবহন শ্রমিকরা। কোথাও কোথাও গাড়ির কাগজপত্র ও লাইসেন্স দেখার নামে হয়রানিও করতে দেখা গেছে। এতে চরম ভোগান্তিতে পড়েছেন যাত্রী সাধারণ। কোথাও কোথাও পুলিশের সামনেই কার, মাইক্রোবাস জরুরি সেবাবাহী পরিবহনও থামিয়ে গাড়ির প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা করছেন তারা।

রংপুর জেলা ট্রাক, ট্যাংকলরী ও কাভার্ডভ্যান শ্রমিক ইউনিয়নের সভাপতি হাফিজুর রহমান বলেন, দুর্ঘটনা তো দুর্ঘটনাই।  এটা কেউ ইচ্ছা করে ঘটায় না। তারপরও অনেক শ্রমিকের দায়িত্বের অবহেলার কারণেও দুর্ঘটনা ঘটছে। তবে মানুষ খুন করে যদি জামিন মেলে, তাহলে দুর্ঘটনার জন্য শ্রমিকের জামিন মিলবে না কেন।  অনেক অযৌক্তিক ধারা নতুন আইনে রয়েছে।  আইন সংশোধন করা হোক।

তিনি বলেন, নয় দফা দাবি আাদায় না হওয়া পর্যন্ত ধর্মঘট চলবে।  প্রয়োজনে শ্রমিকরা সড়কে অবস্থা নিবে।

এদিকে অভ্যন্তরীণ রুটে বাস চলাচল বন্ধ প্রসঙ্গে রংপুর-কুড়িগ্রাম বাস স্ট্যান্ডে মোটর শ্রমিক শাহিন হোসেনসহ বেশ কয়েকজন বলেন, লাইসেন্স প্রাপ্তির ক্ষেত্রে বিআরটিএতে যে জটিলতা ও ভোগান্তি তা বন্ধ করতে হবে।  নতুন আইনে জরিমানা ও শাস্তি কমাতে হবে।  সড়কে নিষিদ্ধ যান চলাচল বন্ধ না করে আমাদেরকে বেকায়দা ফেলার মত আইন মেনে নেয়া সম্ভব না।  এ কারণে আমরা শ্রমিকরা নিজেরাই বাস চলাচল বন্ধ রেখেছি।

 

রংপুর/নজরুল/সাইফ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়