ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কৃষকের অ্যাপ কী, জানেন না আমনচাষিরা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:২৫, ২২ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কৃষকের অ্যাপ কী, জানেন না আমনচাষিরা

রংপুর সদর উপজেলার সম্মানীপুর দেওডোবা এলাকার কৃষক মন্টু মিয়া জানেন না কৃষক অ্যাপ কী। তিনি ৩ বিঘা জমিতে আমন ধান আবাদ করেছেন। কাটা-মাড়াই করে ধান গোলায় তুলেছেন।

বাজারে ধানের দাম কম থাকায় মন্টু আশা করেছিলেন সরকারি গোডাউনে ধান বিক্রি করবেন।  খবর নিয়ে জানতে পান এবার কৃষকদের কাছ থেকে কৃষক অ্যাপের মাধ্যমে ধান  ক্রয় করা হবে।  কিন্তু কৃষক অ্যাপ কী তিনি জানেন না। তাই সরকারি গোডাউনে তার ধান বিক্রির আশা পূরণ হবে কি না এ নিয়ে সংশয় দেখা দিয়েছে তার মাঝে।

মন্টু মিয়ার মতো হাজার হাজার আমন চাষিরা অ্যাপ না জানার কারণে সরকারি গোডাউনে ধান বিক্রির স্বপ্ন ভেস্তে যেতে বসেছে। তবে খাদ্য বিভাগ বলছে কৃষকদের অ্যাপ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। বুধবার থেকে সরকারিভাবে আমন ধান সংগ্রহ অভিযান শুরু হলেও বিভাগের আট জেলার কোথাও ধান কেনা সম্ভব হয়নি।

তবে গত দু’দিনে দিনাজপুর ও গাইবান্ধায় আনুষ্ঠানিকভাবে সংগ্রহ অভিযানের উদ্বোধন করা হয়েছে মাত্র। এছাড়া দেশের ১৬ উপজেলার মধ্যে রংপুর সদর উপজেলায় ‘কৃষকের অ্যাপ’ এর মাধ্যমে ধান  কেনার কথা থাকলেও তাতে সাড়া পাওয়া যায়নি। এ নিয়ে কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছে খাদ্য বিভাগ।

রংপুর অঞ্চলে আমন ধানের কাটা-মাড়াই শুরু হলেও বাজারে ধান বিক্রি করে উৎপাদন খরচই উঠছে না কৃষকদের। বর্তমানে বাজারে ধান বিক্রি হচ্ছে সাড়ে ৬’শ থেকে ৬৫০টাকা দরে। সরকার কৃষকদের কাছ থেকে আমন ধান ক্রয় করবে প্রতি কেজি ২৬ টাকায়। অর্থাৎ প্রতিমণ ১০৪০ টাকা।

খোঁজ নিয়ে জানা যায়, ধান সংগ্রহ অভিযানে প্রকৃত কৃষকের তালিকা করবে কৃষি বিভাগ। সেই তালিকা অনুযায়ী কৃষকের কাছ থেকে ধান সংগ্রহ করবে খাদ্য বিভাগ। কিন্তু বুধবার থেকে সংগ্রহ অভিযান শুরু হলেও বেশিরভাগ জেলায় এখনো তালিকা তৈরি হয়নি। সে কারণে ধান সংগ্রহে বিলম্ব হচ্ছে।

রংপুরের গঙ্গাচড়া উপজেলা খাদ্য কর্মকর্তা খাদেমুল ইসলাম জানান, কৃষকের তালিকা পাওয়া যায়নি। ধান সংগ্রহ অভিযান বিষয়ে গতকাল বৃহস্পতিবার সভা হওয়ার কথা থাকলেও অনিবার্য কারণে তা হয়নি। আগামী রোববার সভার পরে ধান সংগ্রহ শুরু হবে। কৃষক তালিকা প্রস্তুত প্রায় সম্পন্ন হয়েছে উল্লেখ করে উপজেলা কৃষি কর্মকর্তা শরিফুল ইসলাম জানান, আগামী দু’একদিনের মধ্যে তালিকা জমা দেওয়া সম্ভব হবে।

এ ব্যাপারে রংপুর আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক রায়হানুল কবির জানান, বুধবার থেকে আমন ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে। গত দু’দিনে রংপুর বিভাগের আট জেলার মধ্যে কেবল দিনাজপুর ও গাইবান্ধায় আনুষ্ঠানিকভাবে সংগ্রহ অভিযানের উদ্বোধন করা হয়েছে। দু’একদিনের মধ্যে সবগুলো জেলায় ধান সংগ্রহ শুরু হবে।

রংপুর সদর উপজেলায় ‘কৃষকের অ্যাপ’ এর মাধ্যমে ধান কেনার কথা রয়েছে উল্লেখ করে আঞ্চলিক খাদ্য নিয়ন্ত্রক জানান, এ ব্যাপারে কৃষকদের অভিজ্ঞতা না থাকায় সমস্যা হচ্ছে। তবে বিষয়টি নিয়ে কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।

 

রংপুর/নজরুল মৃধা/হাকিম মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়