ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ফেনী মুক্ত দিবস আজ

ফেনী সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২৮, ৬ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ফেনী মুক্ত দিবস আজ

ফেনীর শহরের রাজাঝির দীঘির পাড়ে নির্মিত মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভ

আজ ফেনী মুক্ত দিবস। ১৯৭১ সালের ৬ ডিসেম্বর মুক্তিযোদ্ধারা পাক হানাদার বাহিনীকে পরাজিত করে ফেনীর মাটিতে স্বাধীন বাংলাদেশের পতাকা উড়িয়েছিল।

ফেনী অঞ্চলের মুক্তিযোদ্ধাদের অধিনায়ক লে. কর্নেল (অব.) জাফর ইমাম বীরবিক্রম ভারতের বিলোনীয়া ও তৎসংলগ্ন অঞ্চল থেকে ১০ ইষ্ট বেঙ্গল রেজিমেন্টের হয়ে অভিযান চালান। মুক্তিবাহিনী বিলোনিয়া, পরশুরাম, মুন্সিরহাট, ফুলগাজী হয়ে যুদ্ধ করে এগুতে থাকলে পর্যদুস্ত হয়ে পাক হানাদার বাহিনীর একটি অংশ নোয়াখালীর সোনাইমুড়ী হয়ে কুমিল্লা সেনানিবাসের রাস্তায় এবং অপর অংশ শুভপুর ব্রিজের উপর দিয়ে চট্টগ্রামের দিকে পালিয়ে যায়। পাক হানাদাররা ৫ ডিসেম্বর রাতে কুমিল্লার দিকে পালিয়ে গেলে ৬ ডিসেম্বর ফেনী হানাদারমুক্ত ঘোষণা করা হয়। জেলাবাসী লাল সবুজের বিজয় নিশান নিয়ে ফেনী শহর ও গ্রামগঞ্জে আনন্দ উল্লাসে মেতে উঠে।

ফেনীর বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা উৎসবমুখর পরিবেশে প্রতি বছর এই দিনটি উদযাপন করে আসছে।

লে. কর্নেল (অব.) জাফর ইমাম বীরবিক্রম বলেন, ‘আমরা ফেনীর চারদিকে অবস্থান নিয়ে ৯ মাস মরণপণ যুদ্ধ করেছিলাম। তারই ধারাবাহিকতায় ৬ ডিসেম্বর ফেনী মুক্ত হয়’।

মুক্তিযোদ্ধা মো. শাহজাহান বলেন, ‘অমর শহীদদের স্মৃতির ভাস্কর হিসেবে শহরের জেল রোডের পাশে বীর শহীদদের নামের তালিকা সম্মিলিত মুক্তিযুদ্ধের স্মৃতিস্তম্ভ নির্মাণ করা হয়েছিল। তবে কয়েক বছরে স্মৃতিস্তম্ভের মুক্তিযোদ্ধাদের নাম মুছে গেছে’।

মুক্তিযোদ্ধা মোহাম্মদ আবদুল হাই অভিযোগ করে বলেন, ‘ফেনীতে এখনও সব বধ্যভূমি সংরক্ষণ করা হয়নি। কর্তৃপক্ষ জেনেও যেন নীরব ভূমিকা পালন করছে’।




ফেনী/সৌরভ পাটোয়ারী/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়