ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘রঙিন হবে আমাদের স্কুল’

ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩২, ৬ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘রঙিন হবে আমাদের স্কুল’

আগামী ৮ ডিসেম্বর ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস উপলক্ষে ‘রঙিন’ হচ্ছে ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ের দেয়াল। বিদ্যালয়ের দেয়ালগুলোতে ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধের সময়কার বিভিন্ন ছবি আঁকা হচ্ছে।

প্রতি বছর ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস উপলক্ষে ‘আমরাই ব্রাহ্মণবাড়িয়া’ নামের ফেসবুকভিত্তিক একটি সংগঠন ‘রঙিন হবে আমাদের স্কুল’ কর্মসূচি পালন করে। এর মাধ্যমে শহরের একটি বিদ্যালয়ের দেয়াল বিজ্ঞাপনমুক্ত করে তাতে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ছবি আঁকার উদ্যোগ গ্রহণ করে সংগঠনটি। গত পাঁচ বছর ধরে ‘রঙিন হবে আমাদের স্কুল’ কর্মসূচি চলে আসছে। এই কর্মসূচির আওতায় এ বছর ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ের দেয়ালগুলো বিজ্ঞাপনমুক্ত করে তাতে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের সময়কার বিভিন্ন ছবি আঁকা হচ্ছে। এতে করে দেয়ালগুলো যেমন বিজ্ঞাপনমুক্ত হচ্ছে, তেমনি শিক্ষার্থীরাও জানতে পারছে ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধের ইতিহাস।

আগামী ৮ ডিসেম্বর সকাল ৮টা ৮ মিনিটে জেলার আট জন বিশিষ্ট মুক্তিযোদ্ধা ‘রঙিন হবে আমাদের স্কুল’ কার্যক্রমের উদ্বোধন করবেন।

ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা গেছে, ‘আমরাই ব্রাহ্মণবাড়িয়া’ সংগঠনের ডাকে সাড়া দিয়ে ব্রাহ্মণবাড়িয়া শিশু নাট্যমের ৩০জন সদস্য ছবি আঁকার কাজে সহযোগিতা করছেন।

বিদ্যালয়ের দেয়ালের ৪৫টি ব্লকে আঁকা হচ্ছে ভাষা আন্দোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণ, বধ্যভূমি, সম্মুখযুদ্ধ, ৭১’র চিঠি, গণহত্যা, শরণার্থীসহ মুক্তিযুদ্ধের নানা ছবি। গত ২৮ নভেম্বর থেকে এই ছবি আঁকার কাজ শুরু হয়। চলবে ৭ ডিসেম্বর পর্যন্ত।

ব্রাহ্মণবাড়িয়ার মেয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ১ম বর্ষের শিক্ষার্থী তৃষ্ণা দেবনাথ বলেন,‘মুক্তিযুদ্ধ নিয়ে আমার আগ্রহ অনেক। আমাকে যুদ্ধ চলছে এমন একটি ছবি আঁকার জন্য বলা হয়েছে। মুক্তিযুদ্ধের সেই ছবি এঁকে অনেক ভালো লাগছে’।

বাংলাদেশ গ্যাস ফিল্ডস্ স্কুল অ্যান্ড কলেজের ছাত্র আবু সায়েম ভূইয়া বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় আমাদের শরণার্থীদের একটি ছবি এঁকেছি আমি। ছবিটা সুন্দরভাবে ফুটিয়ে তোলার চেষ্টা করছি। এই ছবি আঁকার সুযোগ পেয়ে আমার ভালো লাগছে’।

ব্রাহ্মণবাড়িয়া সরকারি মহিলা কলেজের ছাত্রী ফাল্গুনি মল্লিক জানান, তিনি ভাষা আন্দোলনের একটি ছবি আঁকছেন। ছবির কাজ প্রায় শেষ পর্যায়ে।

তিনি বলেন, ‘ছবিটি আঁকতে গিয়ে বার বার মনে হচ্ছিল আমিও যদি সেই আন্দোলনে থাকতে পারতাম’!

এ ব্যাপারে ব্রাহ্মণবাড়িয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোস্তফা কামাল বলেন, ‘ব্রাহ্মণবাড়িয়া মুক্ত দিবস উপলক্ষে আমরাই ব্রাহ্মণবাড়িয়া সংগঠনের উদ্যোগে স্কুলের দেয়ালে ছবি এঁকে মুক্তিযুদ্ধকেই যেন সামনে নিয়ে এসেছে। দেয়ালে খুব সুন্দর করে ফুটিয়ে তোলা হয়েছে মুক্তিযুদ্ধের ছবি। এতে করে শিক্ষার্থীরা মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারছে’।

এ ব্যাপারে ‘আমরাই ব্রাহ্মণবাড়িয়া’ সংগঠনের প্রতিষ্ঠাতা বিবর্ধন রায় ইমন বলেন, ‘শিক্ষার্থীদের মাঝে মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দিতেই আমাদের এ উদ্যোগ’।

সংগঠনের সহযোগী পুলক দাস বলেন, ‘ছাত্র-ছাত্রীসহ পথচারীরাও ছবি দেখে মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে পারবে’।

 

ব্রাহ্মণবাড়িয়া/মাইনুদ্দীন রুবেল/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়