ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

বঙ্গবন্ধু সাফারী পার্কে ভল্লুকের পালে নতুন অতিথি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:১৫, ১১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গবন্ধু সাফারী পার্কে ভল্লুকের পালে নতুন অতিথি

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে ভল্লুকের পালে এসেছে নতুন অতিথি। 

মঙ্গলবার বিকেল পর্যন্ত ভল্লুকের দুটি শাবক দেখা গেছে। তবে ভল্লুক শাবকের জন্মের বিষয়টি রোববার প্রথম নজরে আসে। তবে ভল্লুকেরা সাধারণত এক সঙ্গে এক থেকে তিন বাচ্চার জন্ম দিতে পারে।

এছাড়া সিংহ পরিবারেও এসেছে আরো এক নতুন অতিথি। অবশ্য এর আগেও সাফারি পার্কে সিংহ শাবকের জন্ম হয়েছে।

সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক মো. তবিবুর রহমান রাইজিংবিডিকে জানান, কোর সাফারীর ভল্লুক সাফারীতে থাকা এশিয়াটিক ব্লাক বেয়ার (কালো ভল্লুক) বাচ্চা দিয়েছে। মা ভল্লুক বাচ্চা নিয়ে এখন গর্তে অবস্থান করছে। সাধারণত এই সময়ে মা ভল্লুকরা বাচ্চার প্রতি বেশি সতর্ক থাকে ও হিংস্রতা দেখায়। যার কারণে সর্তকতার সাথে তাদের পর্যবেক্ষণ এবং খাবার দেয়া হচ্ছে। কয়টি শাবকের জন্ম হয়েছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

 

 

আগে পার্কে ভল্লুকের সংখ্যা ছিল ১২। ভল্লুক সব ধরনের খাবার খায়।  তবে এ পার্কে ভল্লুকদের সাধারণত মিস্টি কুমড়া, মাল্টা, আপেল পাউরুটি, বিস্কিট, শসা, খিরাই এ ধরণের খাবার দেয়া হয়।

সদ‌্য জন্ম নেয়া সিংহ শাবক সম্পর্কে ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান জানান, সোমবার দুপুরের দিকে সিংহের বেষ্টনীতে থাকা এক মা সিংহকে বাচ্চা নিয়ে ঘুরতে দেখা যায়। শাবকটির বয়স আনুমানিক ১৪/১৫ দিন। জন্মের পর মা সিংহ শাবককে লুকিয়ে রাখার জন্য মুখে করে নিয়ে জঙ্গলে চলে যায়। শাবকের চোখ ফুটতে লাগে ৭/৮ দিন। আরো কিছু দিন গেলে (১৫/২০ দিন বয়সে) তারা হাঁটতে শেখে। এই শাবক নিয়ে এখন পার্কে সিংহের সংখ্যা ১৬।



গাজীপুর/হাসমত/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়