ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

নরসিংদীতে পাটকল শ্রমিকরা আমরণ অনশনে

নরসিংদী প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:১৫, ১১ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
নরসিংদীতে পাটকল শ্রমিকরা আমরণ অনশনে

মজুরি কমিশন বাস্তবায়নসহ ১১ দফা দাবি আদায়ে দ্বিতীয় দিনের মত আমরণ অনশন করছেন নরসিংদীর ইউএমসি পাটকলের শ্রমিকরা।

বুধবার সকাল থেকে পাটবাহী কোনো ট্রাক ও অন্যান্য কর্মকর্তারা মিলে ঢুকতে পারেননি। এছাড়া মিল গেইটে অনশনের ফলে নরসিংদী শহর থেকে চরাঞ্চলের যাতায়াতের সড়কটিতে বন্ধ রয়েছে যানবাহন চলাচল।

বাংলাদেশ রাষ্ট্রায়ত্ব পাটকল শ্রমিক সিবিএ-নন সিবিএ সংগ্রাম পরিষদের উদ্যোগে মঙ্গলবার দুপুর থেকে অনশন শুরু করেন পাটকল শ্রমিকরা। রাতভর শীত উপেক্ষা করে অনশন স্থলে অবস্থান করেন হাজারো শ্রমিক। ফলে অচলাবস্থার সৃষ্টি হয়েছে জুট মিলে।

অনশন কর্মসূচিতে শ্রমিক নেতারা জানান, ২০১৫ সালে ঘোষণা দিয়েও মজুরি কমিশন বাস্তবায়ন না হওয়ায় পরিবার পরিজন নিয়ে অনেকটা মানবেতর জীবন যাপন করছেন শ্রমিকরা। মজুরি কমিশন বাস্তবায়ন, ১১ সপ্তাহের বকেয়া বেতন পরিশোধ, পিএফ’র টাকা প্রদান, বদলি শ্রমিকদের স্থায়ীকরণসহ ১১ দফা শ্রমিকদের ন্যায্য দাবি। যা সরকার মানছেন না।

এজন্য বাধ্য হয়ে আমরণ অনশন কর্মসূচি পালন করছেন শ্রমিকরা। ন্যায্য দাবি আদায়ের জন্য আমরণ অনশন ধর্মঘটে মিলের সকল শ্রমিক স্বতস্ফূর্তভাবে অংশ নিচ্ছেন। মঙ্গলবার বিজেএমসিতে আলোচনায় সমাধান না হওয়ায় সমস্যা নিরসনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ করেছেন শ্রমিক নেতারা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাদের অনশন কর্মসূচি অব্যাহত থাকবে।

কর্মসূচিতে ইউএমসি জুট মিলের সিবিএ, নন সিবিএ সংগ্রাম পরিষদের নেতৃবৃন্দসহ আন্দোলনকারী শ্রমিকরা অংশ নিয়েছেন।



নরসিংদী/হানিফ/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়