ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

‘কর্ণফুলীর মতো পদ্মা-যমুনায় টানেল হবে’

জেলা সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৪, ১২ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘কর্ণফুলীর মতো পদ্মা-যমুনায় টানেল হবে’

পরিকল্পনামন্ত্রী এম. এ মান্নান এমপি বলেছেন, ‘সরকার কর্ণফুলীর নিচ দিয়ে ৭ কিলোমিটার টানেল নির্মাণের কাজ করছে। আমাদের চিন্তা-ভাবনায় রয়েছে যমুনার উত্তর মাথায় আরেকটি টানেল নির্মাণ করার। এটি কুড়িগ্রাম ও জামালপুরের মধ্য দিয়ে যাবে।’

বৃহস্পতিবার দুপুরে ‘সমন্বিত প্রচেষ্টা-সবার জন্য পুষ্টি’ শিরোনামে অংশগ্রহণমূলক ‘বহু খাতভিত্তিক বার্ষিক পুষ্টি পরিকল্পনা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মন্ত্রী বলেন, ‘পদ্মা-যমুনায় বা বড় নদীতে আমরা আর সেতু নির্মাণ করতে চাই না। সেতু নির্মাণ হলে পলি পড়বে, নদী ভরাট হবে এবং পরিবেশের ক্ষতি করবে। পৃথিবীর উন্নত দেশগুলোয় ৬০-৭০ মিটার লম্বা টানেল রয়েছে। এই টানেলের নিচ দিয়ে পরিবহন চলে, উপর দিয়ে নদী বহমান রয়েছে, তাতে সব কিছুই টিক থাকে।’

‘এই ভূখণ্ডের জন্য বঙ্গবন্ধু স্বাধীনতা সংগ্রাম করেছিলেন। এখন অর্থনৈতিক মুক্তির সংগ্রাম চলছে। এজন্য নেতৃত্বের প্রয়োজন, বঙ্গবন্ধু কন্যা দেশনেত্রী শেখ হাসিনা সময়োপযোগী নেতৃত্ব। আমি কাছে থেকে দেখছি, তিনি বাংলাদেশকে নিজের পরিচয়ে মাথা উঁচু করে দাঁড় করানোর চেষ্টা করছেন’, বলেন পরিকল্পনামন্ত্রী।

হাওরাঞ্চলের মানুষের জন্য আরও ৫০০ কোটি টাকার বিশুদ্ধ পানি ও স্যানিটেশন ব্যবস্থার জন্য প্রকল্প হাতে নেয়া হয়েছে বলেও জানান তিনি।

সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন কেয়ার বাংলাদেশের স্বাস্থ্য কর্মসূচির পরিচালক মো. ইখতিয়ার উদ্দিন খন্দকার, বাংলাদেশ পুষ্টি পরিষদের মহাপরিচালক ড. শাহ নেওয়াজ।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন কেয়ারের কর্মকর্তা হাফিজুর রহমান।

শেষে তিনি সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে প্রধান অতিথি হিসেবে ১৫তম সুনামগঞ্জ বাণিজ্যমেলা উদ্বোধন করেন।


সুনামগঞ্জ/আল আমিন/মাহি

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়