ঢাকা, বুধবার, ৭ মাঘ ১৪২৬, ২২ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

মাতামুহুরীর চরে বালুর নিচ থেকে বের হচ্ছে গ্যাস

বান্দরবান প্রতিনিধি : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-১২-১৩ ২:১৩:৩৪ পিএম     ||     আপডেট: ২০১৯-১২-১৩ ৫:৩০:১৩ পিএম

বান্দরবানের মাতামুহুরী নদীর চরে বালুর নিচ থেকে গ্যাস বের হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয়রা। উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের বালুর চর পাড়া সংলগ্ন ঝিরির মুখে এ গ্যাস নির্গত হচ্ছে।

স্থানীয় সূত্র জানায়, উপজেলা সদর থেকে মাত্র চার কিলোমিটার দূরে গ্যাস বের হওয়ার খবর ছড়িয়ে পড়লে প্রতিদিন দিয়াশলাই নিয়ে উৎসুক জনতা ভিড় করছে। তবে গত দু’ দিনেও সেখানে যায়নি সংশ্লিষ্ট কোন বিশেষজ্ঞ দল।

স্থানীয় বালুর চর পাড়ার ক্ষুদ্র নৃ-গোষ্ঠি বাসিন্দা খেজারি মার্মা (৫৮) জানান, গত বুধবার সকালে তিনি জমিতে পানি সেচ দেওয়ার জন্য মাতামুহুরী নদীর চরে পাম্প মেশিন বসাতে যান। সেখানে বালুর চরে অনবরত বুদবুদ শব্দ শুনতে পান। এক পর্যায়ে বালু সরালে গ্যাসের গন্ধ পান। বিষয়টি নিশ্চিতের জন্য তিনি দিয়াশলাইয়ের কাঠি জ্বালালে সেখানে আগুন ধরে ওঠে। ইউনিয়ন পরিষদ সদস্য মোহাম্মদ শফি বলেন, ‘আমরা দিয়াশলাইয়ের কাঠি জ্বালালে সেখানে আগুন ধরে ওঠে। এতে বোঝা যায় সেখান থেকে গ্যাস উঠছে।

রুপসীপাড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান ছাচিংপ্রু মার্মা জানান, গ্যাসের যে পকেট মুখ পাওয়া গেছে তার ভিত্তিতে পর্যাপ্ত অনুসন্ধান হলেই এখানে প্রাকৃতিক খনি রয়েছে কিনা সঠিক বলা যাবে। এটি প্রাকৃতিক নাকি বায়ু গ্যাস এ বিষয়ে এখনো নিশ্চিত বলা যাচ্ছে না।

এ বিষয়ে লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমি জানান, চর থেকে গ্যাস বের হওয়ার খবর কেউ জানায়নি। বিষয়টি প্রাথমিক পর্যবেক্ষণ শেষে পেট্রো বাংলা ও খনিজ সম্পদ মন্ত্রনালয়কে জানানো হবে।

 

বান্দরবান/ এস বাসু দাশ/শাহেদ

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : বান্দরবান, চট্টগ্রাম বিভাগ