ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

স্মরণ করা হচ্ছে শহীদ বুদ্ধিজীবীদের

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৭:০৭, ১৪ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
স্মরণ করা হচ্ছে শহীদ বুদ্ধিজীবীদের

সারা দেশে নানা কর্মসূচিতে শহীদ বুদ্ধিজীবীদের স্মরণ করা হচ্ছে।

শনিবার স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো, র‌্যালি, আলোচনা সভা ও দোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হচ্ছে।

সারাদেশ থেকে আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর:

ময়মনসিংহ থেকে রাইজিংবিডির নিজস্ব প্রতিবেদক মাহমুদুল হাসান মিলন জানান, বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সকাল ৭টায় বিশ্ববিদ্যালয়ের বৈশাখী চত্বর থেকে এক শোকর‌্যালি বের হয়ে ব্রহ্মপুত্র নদের পাড়ে বধ্যভূমিতে গিয়ে শেষ হয়।

বধ্যভূমিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান। পরে বিভিন্ন সংগঠন, শিক্ষক-শিক্ষার্থীসহ সর্বস্তরের লোকজন শ্রদ্ধা জানান। পুষ্পস্তবক অর্পণ শেষে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের কমিউনিটি সেন্টারে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

চট্টগ্রাম থেকে রাইজিংবিডির নিজস্ব প্রতিবেদক রেজাউল করিম জানান, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে শনিবার সকালে চট্টগ্রামের পাহাড়তলী বধ্যভূমিতে জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন।

এসময় চট্টগ্রাম সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা মো. সামশুদ্দোহা, বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরসহ সিটি কর্পোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে চট্টগ্রাম জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক সংগঠন, সরকারি বেসরকারি দপ্তর, সামাজিক সাংস্কৃতিক সংগঠন, পেশাজীবী নেতৃবৃন্দ চট্টগ্রাম কেন্দ্রীয় শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন।

বরগুনা থেকে রাইজিংবিডির প্রতিনিধি রুদ্র রোহান জানান, যথাযোগ্য মর্যাদায় বরগুনা জেলা প্রশাসনের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে বরগুনা জেলা প্রশাসক মোস্তাইন বিল্লাহ'র সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠিত হয়। 

সুনামগঞ্জ থেকে রাইজিংবিডির সংবাদদাতা আল আমিন জানান, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদের নেতৃত্বে এক র‌্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্থবক অর্পণ করে। এসময় উপস্থিত ছিলেন- সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদসহ প্রশাসনের সকল স্থরের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

এর আগে সকাল ৯টায় সুনামগঞ্জের মুক্তিযুদ্ধে প্রথম শহীদ হওয়া শহীদ আবুল হোসেন এর বাড়িতে যান প্রশাসনের কর্মকর্তারা। এসময় শহীদ মুক্তিযোদ্ধা পরিবারকে সরকারের পক্ষ থেকে নতুন বাড়ির নির্মান করে দেবার আশ্বাস দেন সুনামগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ।

রাইজিংবিডির গোপালগঞ্জ প্রতিনিধি বাদল সাহা জানান, শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে গোপালগঞ্জে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন জেলা প্রশাসনসহ সর্বস্তরের সাধারণ মানুষ।

শনিবার সকাল ৯টায় সদর উপজেলা পরিষদের পাশে জয় বাংলা বদ্ধভূমিতে নির্মিত স্মৃতিস্তম্ভে প্রথমে জেলা প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসক শাহিদা সুলতানা ও পুলিশ সুপার মুহাম্মদ সাইদুর রহমান খান বিনম্র শ্রদ্ধা জানান।

এ সময় পুলিশের এক চৌকস দল শহীদ বুদ্ধিজীবীদের স্বসস্ত্র সালাম জানায় ও বিউগলে করুণ বাজানো হয়। পরে এক মিনিট নীরবতা পালন করা হয় ও শহীদদের রুহের মাগফেরাত কামনা করে ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত করা হয়।

কুষ্টিয়া থেকে রাইজিংবিডির ইসলামী বিশ্ববিদ্যালয় সংবাদদাতা মুনজুরুল ইসলাম নাহিদ জানান, ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে সকাল ১০টায় উপাচার্য অধ্যাপক ড. হারুন-উর-রশিদ আসকারী এবং উপ-উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমানের নেতৃত্বে প্রশাসন ভবনের সামনে জাতীয় ও কালো পতাকা উত্তোলন করা হয়। এসময় উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা এবং রেজিস্টার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

উপাচার্যের নেতৃত্বে প্রশাসন ভবনের সামনে থেকে শোক র‌্যালি বের হয়। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কেন্দ্রীয় স্মৃতিসৌধে গিয়ে পুষ্পাঞ্জলি অর্পণে মিলিত হন। পরে এক মিনিট নীরবতা পালন করে শহীদদের আত্মার মাগফিরাত কামনা করে দোয়া মোনাজাত অনুষ্ঠিত হয়।

 

ঢাকা/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়