ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

পতাকা বেচে আয় ২৫ হাজার টাকা

কুষ্টিয়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৬, ১৪ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
পতাকা বেচে আয় ২৫ হাজার টাকা

লিটন মাতুব্বরের বয়স ৩৫ বছর। পেশায় রং মিস্ত্রি তিনি। তবে মার্চ ও ডিসেম্বর মাসে কিছু দিনের জন‌্য তার পেশা বদল হয়। একটু বাড়তি আয়ের আশায় স্বাধীনতা ও বিজয় দিবসের আগে পতাকা বিক্রি করেন লিটন মাতুব্বর।

চলছে বিজয়ের মাস ডিসেম্বর। আসছে বিজয় দিবস। এ সময় সারা দেশেই জাতীয় পতাকার চাহিদা বেশি থাকে। এ সুযোগকে কাজে লাগাতে এক সপ্তাহ ধরে কুষ্টিয়া শহরের অলিগলি ঘুরে জাতীয় পতাকা বিক্রি করছেন লিটন মাতুব্বর। এই এক সপ্তাহে তিনি আয় করেছেন প্রায় ২৫ হাজার টাকা।

শনিবার সকালে কুষ্টিয়ার মিরপুর উপজেলার পাইলট মাধ্যমিক ফুটবল মাঠে লিটন মাতুব্বরকে পতাকা বিক্রি করতে দেখা যায়। অনেকেই পতাকা কিনছেন তার কাছ থেকে।

পাঁচ সন্তানের জনক লিটন ঢাকার বাসিন্দা। তার বাবার নাম ইদ্রিস আলী মাতুব্বর।

লিটন মাতুব্বর বলেন, বিজয় দিবস ও স্বাধীনতা দিবসের আগে পতাকা বিক্রি করে বাড়তি আয় হয়। সংসারে একটু সচ্ছলতা আনা সম্ভব হয়। তাই ফেরি করে পতাকা বিক্রি করতে চলে আসি ঢাকার বাইরের জেলা শহরে। এখানকার হোটেলে রাতযাপন করি।

তিনি বলেন, বিভিন্ন আকারের জাতীয় পতাকা বিক্রি করি। বড় পতাকা ১০০ থেকে ১২০ টাকা, মাঝারি পতাকা ৫০-৬০ টাকা, ছোট পতাকা ২০ থেকে ৩০ টাকা এবং হাত পতাকা ১০ থেকে ১৫ টাকায় বিক্রি করি। জাতীয় দিবসগুলোতে পতাকা ভালোই বিক্রি হয়। দিনে গড়ে ৫ থেকে ১০ হাজার টাকার পতাকা বিক্রি হয়। ছোট-বড় অনেকে বিজয় দিবসকে সামনে রেখে পতাকা কিনছেন।

আশরাফুল আলম হীরা নামের এক ক্রেতা বলেন, ‘১৬ ডিসেম্বর আমাদের বিজয় দিবস। বিশেষ দিনটিকে সামনে রেখেই পতাকাটি কিনলাম। এসব দিনে পতাকা না কিনলে ভালো লাগে না।’

পতাকা কিনছিলেন মতিয়ার রহমান। তিনি বলেন, ‘চলছে বিজয়ের মাস। এ মাস আসলেই আমি নতুন পতাকা কিনে থাকি।’

শহীদ দিবস, বিজয় দিবস, স্বাধীনতা দিবস- এসব দিনগুলোতে মানুষ বাড়ির ছাদ ও গাড়ির সামনে জাতীয় পতাকা টাঙিয়ে রাখেন। অফিস ও ব‌্যবসা প্রতিষ্ঠানেও টাঙানো হয় জাতীয় পতাকা। এসব দিবসকে সামনে রেখে জাতীয় পতাকা বিক্রির ধুম পড়ে যায়। এ সময় অন্য পেশা ছেড়ে মৌসুমী পতাকা বিক্রেতা সাজেন লিটন মাতুব্বরের মতো অনেকেই।

 

কুষ্টিয়া/কাঞ্চন কুমার/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়