ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

জমে উঠেছে মুড়ারবন্দের ওরস

হবিগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৫৭, ১৩ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জমে উঠেছে মুড়ারবন্দের ওরস

তীব্র শীত উপেক্ষা করে হাজার হাজার ভক্তের উপস্থিতিতে জমে উঠেছে হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার মুড়ারবন্দে হযরত সৈয়দ নাসির উদ্দিন সিপাহশালাসহ (রঃ) ১২০ আউলিয়ার মাজার শরীফের ৬৯৯তম বাৎসরিক ওরস মোবারক।

প্রতিবছরের ন্যায় ১৩ জানুয়ারি সোমবার থেকে এ ওরস শুরু হয়েছে। তিন দিনব্যাপী ওরস উপলক্ষে শত শত দোকান বসেছে। ১৫ জানুয়ারি বুধবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে ওরস শেষ হবে। আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে পুলিশের সঙ্গে আনসার, গ্রাম পুলিশ নিয়োজিত রয়েছে। 

চুনারুঘাট থানার ওসি শেখ নাজমুল হক বলেন, জুয়া খেলা থেকে শুরু করে অশ্লীল কোনো কিছুই চলতে দেয়া হবে না ওরস মোবারকে। মাজারের গুরুত্বপূর্ণ স্থানে সিসি ক্যামেরা স্থাপন করা হয়েছে। যারা নৈরাজ্য সৃষ্টি করতে চাইবে, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

মুড়ারবন্দ দরবার শরীফের মোতাওয়াল্লী আলহাজ্ব সৈয়দ সফিক আহম্মেদ (সফি) চিশতি বলেন, প্রতি বছরের ন্যায় এবারও যাতে শান্তিপূর্ণভাবে ওরস মোবারক সম্পন্ন হয়, এজন্য আমরা সকল কর্মকাণ্ড সম্পন্ন করেছি। আশা করছি, ভক্ত আশেকানের উপস্থিতিতে এবারের ওরস সফল ও সার্থক হবে।

প্রসঙ্গত, হযরত শাহজালাল (রঃ) এর সাথী ৩৬০ আউলিয়ার মধ্যে বহুল আলোচিত ব্যক্তিত্ব তরফ বিজয়ী সিপাহসালার (মদনী) হযরত সৈয়দ নাসির উদ্দিন (রঃ) ১৩০৩ খ্রিস্টাব্দে সিলেট বিজয়ের পর তরফ রাজ্য বিজয় করেন। ১৩০৪ খ্রিস্টাব্দে মুড়ারবন্দ নামক স্থানে তরফ রাজ্যের শাসনকর্তা হিসেবে নিযুক্ত হয়ে বসতি স্থাপন করেন।

তিনি মৃত্যুর পূর্বে বলেছিলেন তার দেহ মোবারক পূর্ব-পশ্চিমে দাফন করার জন্য। কিন্তু তার সঙ্গী-সাথীরা এ আদেশ কেউ মানেনি। শরীয়তের বিধানমতে মাজার উত্তর-দক্ষিণে দাফন করা হয়। দাফন করে সবাই ৪০ কদম দূরে যাওয়ার সঙ্গে সঙ্গে অলৌকিকভাবে মাজার পূর্ব-পশ্চিম দিকে ঘুরে যায় বলে জনশ্রুতি আছে।



মামুন/নাসিম/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়