ঢাকা, শুক্রবার, ১০ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

কোটি টাকার বিদ্যুৎ বিল ফাঁকি

নওগাঁ সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ৯:১৩:৫৬ এএম     ||     আপডেট: ২০২০-০১-১৪ ৯:১৩:৫৬ এএম

নওগাঁর মহাদেবপুরে পল্লী বিদ্যুতের এক মিটার তার দিয়ে চলছে ক্ষুদ্র শিল্প ও বাণিজ্যিক প্রতিষ্ঠান।

পল্লী বিদ্যুতের ডেপুটি জেনারেল ম্যানেজারকে ম্যানেজ করে প্রতি মাসে লাখ টাকা ফাঁকি দিয়ে দীর্ঘদিন ধরে চলছে এ অবৈধ্য সংযোগ।

স্থানীয়রা বলছেন, চাল কল থেকে মাটির নিচ দিয়ে পাশের অ‌্যান্ড রাজ্জাক এগ্রো লিমিটেড। এ অটোমেটিক চাল কল প্রতিষ্ঠিত হয় ২০১৬ সালে। সেই সমই বিদ্যুৎ সংযোগ দেয়া হয় এই চালকলটিতে।

বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড কর্তৃক সরবরাহকৃত বিদ্যুতের খুচরা মূল্যহার ক্ষুদ্র শিল্পে প্রতি ইউনিট ৮ টাকা ২০ পয়সা এবং বাণিজ্যিকে প্রতি ইউনিট ১০ টাকা ৩০ পয়সা। প্রতি মাসে এ চাল কলে বিদ্যুৎ বিল আসে গড়ে এক লাখ ৫০ হাজার ইউনিট। যার ক্ষুদ্র শিল্প অনুসারে বিল আসে ১২ লাখ ৩০ হাজার  টাকা। আর বাণিজ্যিক হলে এর বিল আসতো ১৫ লাখ ৪৫ হাজার টাকা।

এই অবৈধ্য সংযোগের মাধ্যমে প্রতিমাসে বিদ্যুৎ বিল ফাঁকি দেয়া হচ্ছে তিন থেকে চার লাখ টাকা। এই মোটা অঙ্কের টাকা প্রতিষ্ঠানটি পল্লী বিদ্যুত অফিসকে ফাঁকি দিয়ে চলছে বছরের পর বছর।  অভিযোগ রয়েছে মহাবেপুর ডেপুটি জেনারেল ম্যানেজারকে মোটা অঙ্কের উৎকোচের বিনিময়েই চলছে এ অবৈধ্য সংযোগ।

ইট ভাটার শ্রমিক আবুল হোসেন জানান, পাশের চাল কল থেকে ইট ভাটায় বিদ্যুৎ আনা হয়েছে মাটির নিচ দিয়ে। আর এ বিদ্যুতই ব্যবহার হচ্ছে পুরো ইট ভাটায়। ইট ভাটার জন্য আলাদা কোন সংযোগ নেই।

ইট ভাটার ম্যানেজার আমজাদ হোসেন বলেন, আপাতত চাল কলের বিদ্যুৎ দিয়েই চলছে ইট ভাটা। তবে ভাটার জন্য আলাদা সংযোগের আবেদন করা হয়েছে। নতুন সংযোগ পেলে চাল কলের সংযোগ বিচ্ছিন্ন করা হবে।

নাম প্রকাশে অনিচ্ছুক মহাদেবপুর পল্লী বিদ্যুৎ সমিতির এক কর্মচারী জানান, বর্তমান ডিজিএম আসার পরই এ অবৈধ্য সংযোগ দেয়া হয়। আর এর বিনিময়ে ওই চাল কল মালিকের কাছ থেকে আলাদা সুবিধা নেন তিনি।

তিনি আরও অভিযোগ করেন, বর্তমান ডিজিএম শহিনুর ইসলাম আসর পর থেকেই এই অফিসে টাকা ছাড়া কোনই কাজ হয় না।

মহাদেবপুর পল্লী বিদ্যুৎ সমিতির ডেপুটি জেনারেল ম্যানেজার শহিনুর ইসলাম জানান, কোন উৎকোচ বা সুবিধার নেওয়ার বিষয় নেই। তবে বিষয়টি আমাদের নজরে এসেছে। এবং ওই প্রতিষ্ঠানের মালিক ইট ভাটার জন্য নতুন সংযোগের আবেদনও করেছেন। ভাটাতে নতুর সংযোগ দিয়ে চাল কলের লাইন আলাদা করা হবে।

নওগাঁ পল্লী বিদ্যুৎ সমিতি -২ এর জেনারেল ম্যানেজার নুরুল ইসলাম বলেন, বিষয়টি অভিযোগ আকারে পেয়েছি। অভিযোগের বিষয়ে তদন্ত সাপেক্ষে দ্রুত অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে।


সাজু/বুলাকী

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : নওগাঁ, রাজশাহী বিভাগ
ট্যাগ :