ঢাকা, শুক্রবার, ১০ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

উন্নয়নের মূল চালিকা শক্তি কৃষি ও কৃষক : কৃষিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ১০:৪০:২৭ এএম     ||     আপডেট: ২০২০-০১-১৪ ১০:৪০:২৭ এএম

কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, আমাদের দেশের উন্নয়নের মূল চালিকা শক্তি হলো কৃষি ও কৃষক।

কাজেই কৃষিকে আধুনিকীকরণ, যান্ত্রিকীকরণ এবং বাণিজ্যিকীকরণ করতে হবে। কৃষিকে যে কোন মূল্যে লাভজনক করতে হবে। আর এ জন্য যা-যা করণীয় তার সবকিছুই করে যাচ্ছে বর্তমান সরকার।

সোমবার বিকেলে ভর্তুকি মূল্যে কৃষি যন্ত্রপাতি বিতরণ ও রাইস প্লান্টারের মাধ্যমে বোরো ধানের চারা রোপণ কার্যক্রমসহ সিআইজিভুক্ত কৃষকদের মাঝে আধুনিকযন্ত্র দ্বারা ধান রোপণ প্রর্দশনী প্রদর্শন উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরোও বলেন, দশ-এগারো বছর সাধনা করে আমাদের কৃষি বিজ্ঞানিরা এক-একটা উন্নত জাতের ফসলের জাত উদ্ভাবন করে যাচ্ছেন। যার ফলে এখন বিঘা প্রতি পাঁচ-ছয় নয়, এখন ৩০/৩৫ মণ ধান উৎপাদন হয়। আর এগুলোই হলো কৃষিতে বর্তমান সরকারের সাফল্য। আমরা সারের দাম কমিয়ে সহজলভ্য করেছি। বিএনপি-জামায়াত সরকারের আমালে যে ডিএপি সার ছিলো ৯০ টাকা কেজি। সেই ৯০ টাকা কেজির ডিএপি সার এখন ১৬ টাকায় করা হয়েছে। এটা বর্তমান আওয়ামী লীগ সরকারের সাফল্য। বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা সকল ক্ষেত্রেই আধুনিকায়ন করে যাচ্ছে। যা বঙ্গবন্ধু ১৯৭২ সাল থেকেই শুরু করে ছিলেন। ৫০ ভাগ ভর্তুকিতে কৃষি যন্ত্রপাতি কৃষকদের মাঝে বিতরণ করা হচ্ছে।

মন্ত্রী আরো বলেন, বঙ্গবন্ধুর স্বপ্ন ছিলো ক্ষুধা ও দারিদ্রমুক্ত সোনার বাংলা গড়া। তারই কন্যা শেখ হাসিনা এখন বাংলাদেশটাকে শুধু ক্ষুধা ও দারিদ্রমুক্তই নয়, খাদ্যে উদ্বৃত্তের দেশ বানিয়েছে।

এসম তিনি খালেদা-তারেকের নাম উল্লেখ করে বলেন, এই শান্তিপ্রিয় দেশে বিএনপি-জামায়াত অশান্তি করতে চায়। শেখ হাসিনার এই শান্তির দেশে কেউ অশান্তি করতে চাইলে তাদেরকে উচিত শিক্ষা দেয়া হবে।

ধনবাড়ীর পাইস্কা ইউনিয়নের চরভাতকুড়া গ্রামে কৃষক সমাবেশ ও মাঠ দিবস অনুষ্ঠান আলোচনা সভায় কৃষি মন্ত্রনালয়ের সচিব নাসিরুজ্জামানের সভাপতিত্বে বক্তব্য রাখেন, তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান, কৃষি মন্ত্রণালয়ের সম্প্রসারণ অনু বিভাগের অতিরিক্ত সচিব সনৎ কুমার সাহা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক আব্দুল মুঈদ, বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক শাজাহান কবীর, বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউটের মহাপরিচালক আবুল কালাম আযাদ, ধনবাড়ী উপজেলা পরিষদের চেয়ারম্যান হারুনার রশিদ হীরা, মধুপুর উপজেলা চেয়ারম্যান সরোওয়ার আলম খান আবু, ধনবাড়ী পৌর মেয়র খন্দকার মঞ্জুরুল ইসলাম তপনসহ অন্যান্য অথিতিরা।

এসময় বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, মধুপুর ও ধনবাড়ী উপজেলা প্রশাসনের কর্মকর্তা, সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীসহ উপজেলা আওয়ামী লীগ ও এর অঙ্গসংগঠনের নেত্ববৃন্দ উপস্থিত ছিলেন।



টাঙ্গাইল/সিফাত/বুলাকী