ঢাকা, শুক্রবার, ১০ মাঘ ১৪২৬, ২৪ জানুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

সোনারগাঁয়ে কারুশিল্প মেলা ও লোকজ উৎসব শুরু

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৪ ৮:১৫:৫৯ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৪ ৮:২০:৩৭ পিএম

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনে শুরু হয়েছে মাসব্যাপী কারুশিল্প মেলা ও লোকজ উৎসব।

মঙ্গলবার বিকেলে এর উদ্বোধন করেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক ড. আহমেদ উল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশেষ অতিথি নারায়ণগঞ্জ-৩ (সোনারগাঁ) আসনের সংসদ সদস্য লিয়াকত হোসেন খোকা, নেত্রকোনা-৩ আসনের সংসদ সদস্য অসিম কুমার উকিল, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের সচিব ড. আবু হেনা মোস্তফা কামাল, নারায়ণগঞ্জের জেলা প্রশাসক জসিম উদ্দিন, পুলিশ সুপার জায়েদুল আলমসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তা ও জনপ্রতিনিধিগণ।

ড. আহমেদ উল্লাহ জানিয়েছেন, এবার বাংলাদেশের পল্লী অঞ্চল থেকে ৬৪ জন কারুশিল্পী মেলায় অংশ নিচ্ছেন। তাদের জন্য ৩২টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এর মধ্যে নওগাঁ ও মাগুরার শোলা শিল্প, রাজশাহীর শখের হাড়ি, চট্টগ্রামের তালপাখা ও নকশি পাখা, রংপুরের শতরঞ্জি; সোনারগাঁয়ের হাতি-ঘোড়া পুতুল ও কাঠের কারুপণ‌্য, নকশিকাঁথা, বেত ও বাঁশের কারুপণ‌্য, নকশি হাতপাখা; সিলেট ও মুন্সীগঞ্জের শীতলপাটি, কুমিল্লার তামা-কাঁসা পিতলের কারুপণ‌্য, রাঙামাটি ও বান্দরবান জেলার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কারুপণ্য, কিশোরগঞ্জের টেরাকোটা, সোনারগাঁওয়ের পাটের কারুপণ‌্য, নাটোরের শোলার মুখোশ, মুন্সীগঞ্জের পটচিত্র, ঢাকার কাগজের হস্তশিল্প পণ‌্যসহ মেলায় মোট ১৫৪টি স্টল স্থান পেয়েছে।

লোকজ উৎসবে বাউল,পালা, ভাওয়াইয়া, ভাটিয়ালি, জারি, সারি, মাইজভাণ্ডারি, শরিয়তি,  মারফতি, মুর্শিদী, আলকাপ, কবি গান পরিবেশিত হবে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক অনুষ্ঠান, ছড়া পাঠের আসর, পুঁথি পাঠ, গ্রামীণ খেলা, লাঠি খেলা, দোক খেলা, ঘুড়ি ওড়ানো, লোকজ জীবন প্রদর্শনী, লোকজ গল্প বলা, পিঠা প্রদর্শনী থাকবে।

মেলায় দর্শনার্থী ও অংশগ্রহণকারীদের নিরাপত্তার জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলে প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে।

 

নারায়ণগঞ্জ/হাসান উল রাকিব/রফিক

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : নারায়ণগঞ্জ, ঢাকা বিভাগ