ঢাকা     বৃহস্পতিবার   ২৪ সেপ্টেম্বর ২০২০ ||  আশ্বিন ৯ ১৪২৭ ||  ০৬ সফর ১৪৪২

বঙ্গমাতার জমিতে নির্মাণ হচ্ছে আধুনিক পাটগুদাম

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩০, ১৮ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বঙ্গমাতার জমিতে নির্মাণ হচ্ছে আধুনিক পাটগুদাম

খুলনায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিবের জমিতে আধুনিক পাট গুদাম নির্মাণ করা হচ্ছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্ত্রী বেগম ফজিলাতুন্নেসা মুজিবের নামে দিঘলিয়া উপজেলা সদরের দক্ষিণপাড়ায় চার বিঘা জমি কিনেছিলেন।

সেই সময় জমিটি কেনার জন্য বঙ্গবন্ধুকে উদ্বুদ্ধ ও প্রয়োজনীয় সহযোগিতা করেছিলেন খুলনার আওয়ামী লীগ নেত্রী ও শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ানের পিতা। ভৈরব নদসংলগ্ন দিঘলিয়া গ্রামের ওই জমিতে এখন পাটের গুদাম রয়েছে।

অনুসন্ধানে জানা যায়, বঙ্গবন্ধুর জীবদ্দশায় এই সম্পত্তিতে একটি পাটের গুদাম এবং এক কক্ষ বিশিষ্ট আধাপাকা ঘর ছিল। গুদামটি বঙ্গবন্ধুর ছোট ভাই শেখ আবু নাসের ব্যবসায়িক কাজে ব্যবহার করতেন। ১৯৭৫ সালের ১৫ আগস্টের পর উত্তরাধিকার সূত্রে শেখ হাসিনা এই সম্পত্তির মালিকানা পান। মৃত আব্দুল কাইয়ুমের ছেলে শেখ আবু বকর পরিবার-পরিজনসহ ২০ বছর ধরে এখানে বসবাস করেছেন। গুদাম ও ঘরের বাইরে ফাঁকা জমির কিছু অংশে কৃষি কাজ এবং কিছু অংশে ফলদ ও বনজ বৃক্ষ রোপণ করেন তিনি।

১৯৭৫ সালের পর গুদামটি ১০ বছর ধরে আদমজি জুট মিলের গুদাম হিসেবে ব্যবহার করা হয়। ২০০৭ সালের দিকে ‘জুয়েল এটারপ্রাইজ’ নামে বেসরকারি এক প্রতিষ্ঠানের কাছে গুদামটি ভাড়া দেওয়া হয়েছিল। 

বর্তমানে স্থানীয় জাহিদুল ইসলাম ওই জমি দেখাশোনা করছেন। মন্নুজান সুফিয়ান এমপি তাকে নিয়োগ দেন। গত ১৪ বছর ধরে তিনি এই দায়িত্ব পালন করছেন।

জাহিদুল ইসলাম জানান, সম্প্রতি এখানে পুরনো গুদাম ভেঙে পুরো জমিতে আধুনিক পাটগুদাম তৈরির কাজ শুরু হয়েছে। 

উল্লেখ্য, খুলনার সঙ্গে বঙ্গবন্ধু ও তার পরিবারের বিশেষ সম্পর্ক রয়েছে। খুলনায় বঙ্গবন্ধুর ছোট ভাই মরহুম শেখ আবু নাসেরের বাড়ি ও জমিজমা রয়েছে। জীবদ্দশায় খুলনায় এলে বঙ্গবন্ধু শেখ নাসেরের বাড়িতেই থাকতেন। শেখ হাসিনাও খুলনায় এসে তার চাচার বাড়িতেই উঠতেন। বর্তমানে খুলনা-২ (সদর-সোনাডাঙ্গা) আসনের সংসদ সদস্য বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও শেখ নাসেরের ছেলে সেখ সালাউদ্দিন জুয়েল।



খুলনা/নূরুজ্জামান/বুলাকী/তারা 

রাইজিংবিডি.কম

সর্বশেষ

পাঠকপ্রিয়