ঢাকা, রবিবার, ১০ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

‘আমেরিকার চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যা কম’

নিজস্ব প্রতিবেদক : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-১৮ ৮:১১:০৩ পিএম     ||     আপডেট: ২০২০-০১-১৮ ৮:১১:০৩ পিএম

যুক্তরাষ্ট্রের চেয়ে দেশে বিচারবহির্ভূত হত্যা কম বলে দাবি করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি।

তিনি বলেছেন, ‘‘দেশের বিচারবহির্ভূত হত্যা নিয়ে অসত্য তথ্য ফলাও করে প্রচার হয়। যদিও আমেরিকার মতো উন্নত দেশের তুলনায় বিচারবহির্ভূত হত্যা অনেক কম। কিন্তু এসব বিষয় ফলাও করে প্রচার করা হচ্ছে।’’

শনিবার সিলেট জেলা পরিষদ মিলনায়তনে ‘তথ্য অধিকার আইন ২০০৯ ও অনলাইন ট্রাকিং সিস্টেম অবহিতকরণ’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ সব কথা বলেন। জেলা প্রশাসন ও তথ্য কমিশন এ কর্মশালার আয়োজন করে।

এ সময় মন্ত্রী ‘‘সরকার একটিও বিচারবহির্ভূত হত্যা চায় না। দেশে বিচার বহির্ভূত হত্যা হাতেগোনা কয়েকটি হয়’’ বলে উল্লেখ করেন।

এ কে আব্দুল মোমেন বলেন, অনেক সংবাদ মাধ্যমে অসত্য তথ্য প্রচার হচ্ছে। কিন্ত তথ্য অধিকার আইনের মাধ্যমে সঠিক তথ্যের নিশ্চয়তা দিয়েছে সরকার। ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে এই আইনের যথাযথ প্রয়োগ প্রয়োজন বলে মনে করেন তিনি।

কর্মশালায় বক্তব্য রাখেন প্রধান তথ্য কমিশনার মরতুজা আহমদ, সিলেটের বিভাগীয় কমিশনার মশিউর রহমান, জেলা প্রশাসক কাজী এমদাদুল ইসলাম।

পরে মন্ত্রী নগরের নয়াসড়কে কিশোরী মোহন বালিকা বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের পুনর্মিলন অনুষ্ঠান এবং অ্যাডভাঞ্চার ওয়ার্ল্ডে সিলেট চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির মিলনমেলায় যোগ দেন।

সকালে নগরের রিকাবীবাজার জেলা স্টেডিয়ামের বাস্কেটবল গ্রাউন্ডে চার দিনব্যাপি জাতীয় পিঠা উৎসবের উদ্বোধন করেন মন্ত্রী।

এ সময় মন্ত্রী নিজ হাতে মালপোয়া পিঠা তৈরি করেন। পিঠা তৈরিতে তাকে সহযোগিতা করেন তার পত্নী সেলিনা মোমেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী বলেন, পিঠা বাঙালির ঐতিহ্যের অংশ। এ উৎসবের ধারাবাহিকতা বজায় রাখতে তিনি সবার প্রতি আহ্বান জানান।

পিঠা উৎসবে ৩০টি স্টল অংশ নিয়েছে। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত পিঠা উৎসব চলবে। উৎসবে দলীয় আবৃত্তি, গান, নাচ, নাটকসহ নানা সাংস্কৃতিক আয়োজন থাকবে।


সিলেট/আব্দুল্লাহ আল নোমান/বকুল