ঢাকা, রবিবার, ১০ ফাল্গুন ১৪২৬, ২৩ ফেব্রুয়ারি ২০২০
Risingbd
সর্বশেষ:

মুখপোড়া সোনালী হনুমান রক্ষায় প্রচারণা

মৌলভীবাজার সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০১-২৫ ৩:৫৪:৪৬ পিএম     ||     আপডেট: ২০২০-০১-২৫ ৩:৫৪:৪৬ পিএম

মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ভুনবীর ইউনিয়নের পশ্চিম লইয়ার কুল (কুমিল্লাপাড়া) এলাকায় বেশ কয়েকটি মুখপোড়া সোনালী হনুমান না মারতে প্রচারণা চালানো হয়েছে।

হনুমানগুলো গ্রামের গাছের ফলমূল, শাকসবজি খেয়ে ফেলছে। মানুষের বসতবাড়িতে ঢুকে পড়ায় শিশুরা আতঙ্কে থাকে। এতে সাধারণ মানুষ ক্ষুব্ধ হয়ে হনুমান মারতে লাঠিসোঁটা ও গুলতি নিয়ে তাড়া করে।

এ সব খবর পেয়ে সম্প্রতি র‌্যাবের একটি দল গ্রামে গিয়ে মসজিদের মাইকে আহ্বান করে হনুমানের উপর আক্রমণ না করতে।

কথা হয় গ্রামের বাসিন্দা আব্দুল মতলিবের সঙ্গে। তিনি বলেন, সপ্তাহখানেক ধরে বেশ কয়েকটি হনুমান তাদের এলাকার গাছগাছালি ও বাঁশ ঝাড়ে ঘুরে বেড়াচ্ছে। দুষ্ট ছেলেদের হনুমান তাড়া করতে দেখলে তিনি নিষেধ করেছেন।

তিনি বলেন, গ্রামের মসজিদের পাশে বাঁশ ঝাড়ে হনুমানগুলো রয়েছে। র‌্যাবের সদস্যরা এসে মসজিদের মাইকে হনুমান মারধর না করার জন্য বলে গেছেন।

র‌্যাব-৯ সিপিসি-২ শ্রীমঙ্গল ক্যাম্পের অপারেশন অফিসার এএসপি মো. আনোয়ার হোসেন শামীম বলেন, বন্যপ্রাণীগুলোর জীবন বিপন্ন জানতে পেরে তারা রক্ষার উদ্যোগ নেন।

র‌্যাবের একটি দল ঘটনাস্থলে গিয়ে হনুমান না মারার বিষয়ে এলাকাবাসীকে প্রয়োজনীয় নির্দেশনা দিয়ে আসে। বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য রক্ষায় তাদের এমন তৎপরতা অব্যাহত থাকবে বলে জানান তিনি।

বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক সজল দেব বলেন, এরা মুখপোড়া সোনালী হনুমান। এখানে ৮-১০টির একটি গ্রুপ। ইটপাটকেল ছোড়ার কারণে একত্র অবস্থান করতে পারছে না। এরা সম্ভবত রশিদপুর রিজার্ভ ফরেস্ট থেকে এসেছে।


সাইফুল্লাহ হাসান/বকুল

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : মৌলভীবাজার, সিলেট বিভাগ