ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

কিশোরগঞ্জে প্রতিমা হাটে মুগ্ধ ভক্তরা

কিশোরগঞ্জ প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৪, ২৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
কিশোরগঞ্জে প্রতিমা হাটে মুগ্ধ ভক্তরা

মাঘ মাসের পঞ্চমী তিথিতে সরস্বতী দেবীর পূজা হয়। তাই কিশোরগঞ্জের মন্দিরে, শিক্ষাপ্রতিষ্ঠানে ও বাসা-বাড়িতে চলছে পূজোর শেষ প্রস্তুতি। পূজোর প্রধান উপকরণ সরস্বতী দেবীর প্রতিমা। সেই প্রতিমা তৈরিতে ব্যস্ত কারিগররা। প্রতিমা দেখে মুগ্ধ ভক্তরা।

কিশোরগঞ্জে এ বছর বাড়তি আনন্দ প্রতিমার হাটে। শহরের শ্রী শ্রী কালীবাড়ী প্রাঙ্গণে হাটের আয়োজন করা হয়েছে। পূজো শুরু হওয়ার আগের দিন পর্যন্ত চলবে এ হাট। হাটে দূর-দূরান্ত থেকে সনাতন ধর্মালম্বীরা সরস্বতী প্রতিমা কিনতে আসছেন। কেউ কেউ অগ্রিম বায়না দিয়ে যাচ্ছেন পছন্দমতো প্রতিমার জন্য।

ইতিমধ্যে ছোট-বড় বহু প্রতিমা তৈরির মাটির কাজ শেষ হয়েছে। এখন ভক্তদের চাহিদা মোতাবেক প্রতিমার গায়ে রঙের প্রলেপ দেয়ার কাজ চলছে। ভক্তরা যেভাবে দেবী সরস্বতীকে উপস্থাপন করতে চাচ্ছেন, কারিগররাও ঠিক সেভাবে কাজ করে যাচ্ছেন। ভক্তদের আগমনে জমজমাট শ্রী শ্রী কালীবাড়ী প্রাঙ্গণ।

প্রতীমা কারিগররা রাইজিংবিডিকে জানান, তারা বিভিন্ন উপজেলা থেকে প্রতিবছর এখানে আসেন। তবে কখনো এমন হাটের আয়োজন হয়নি। এবারই প্রথম এমন হাটে তারাও কাজে আনন্দ পাচ্ছেন।

তারা আরো বলেন, মৃৎ শিল্পই তাদের পেশা। এ পেশায় তারা পরিবার-পরিজন নিয়ে কাজ করে বেঁচে আছেন। তবে পূর্বপুরুষের মতন স্বচ্ছলভাবে তারা চলতে পারছেন না। প্রতিমা তৈরিতে যে পরিমাণ খরচ হয়, তাতে তেমন লাভ থাকছে না। এ হাটে ২০০ টাকা থেকে শুরু করে ২৫ হাজার টাকার প্রতিমা বিক্রি হচ্ছে।

হাটে প্রতিমা কিনতে আসা কলেজছাত্র সুবল গোস্বামী জানান, প্রতিবছরই এলাকায় সমবয়সীরা মিলেমিশে সরস্বতী পূজো করেন। আর তার জন্য প্রতিমা কারিগরদের সঙ্গে যোগাযোগ করে প্রতিমা কেনেন। এবার সরস্বতী পূজো উপলক্ষে এমন হাট, সত্যিই আনন্দের।

প্রতিমা হাটের আয়োজক শ্রী শ্রী কালীবাড়ীর সাধারণ সম্পাদক পলাশ চন্দ্র রায় রাইজিংবিডিকে জানান, হাটের শুরু থেকে ভক্তদের আগমন ও উৎসাহ তাদের আয়োজন স্বার্থক করেছে। প্রতিমা কারিগররাও নিপুণ হাতে প্রতিমা তৈরিতে মনোযোগী। তারা চেষ্টা করবেন, প্রতিবছর যেন এমন নির্বিঘ্নে প্রতিমার হাটের আয়োজন হয় এবং ভক্তদের চাহিদা পূরণ হয়।

এবারও স্কুল-কলেজে সরস্বতী পুজার আয়োজন করা হয়েছে। বিদ্যা লাভের আশায় এখানকার হিন্দু শিক্ষার্থীরা সরস্বতী পূজার আয়োজন করে। তাদের বিশ্বাস, বিদ্যা দেবীর কাছে উপবাস করে যদি প্রার্থনা করা হয়, তবে দেবী তাদের মনোবাসনা পূরণ করেন।


রুমন চক্রবর্তী/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়