ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ময়মনসিংহে ৩ চীনার তরমুজ চাষ

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪২, ৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ময়মনসিংহে ৩ চীনার তরমুজ চাষ

ময়মনসিংহের ফুলপুর উপজেলায় তরমুজ চাষ করে আশা জাগিয়েছেন তিন চীনা যুবক। তাদের দাবি, এই পদ্ধতির তরমুজ চাষ স্থানীয় কৃষকদের দুঃখ ঘোচাবে।

উপজেলার সিংহেশ্বর ইউনিয়নের মধ্য সিংহেশ্বর গ্রামে চার মাস আগে চীনের তিন নাগরিক ১২ একর জমি ২ বছর মেয়াদে ইজারা নিয়ে উন্নতমানের তরমুজ চাষ শুরু করেন।

তরমুজ প্রকল্প পরিচালকদের একজন মি. ডিং জাং। তিনি জানান, স্থানীয় রমজান আলীর কাছ থেকে ৩০ বিঘা জমি লিজ নিয়ে পরীক্ষামূলকভাবে তরমুজ চাষের প্রকল্প শুরু করেছেন। গত ২০ ডিসেম্বর থেকে প্রায় ৫০ হাজার তরমুজের চারা রোপণ করে পলিথিনে ঘেরাও দিয়ে ১৬৮টি বড় সেড নির্মাণ করে পরিচর্যা করা হচ্ছে।

তিনি আরো জানান, প্রাথমিকভাবে ৪ জাতের চারা রোপণ করা হয়েছে। এই তরমুজের উপরের অংশ বা খোসা হবে পাতলা। ভেতরের অংশ হবে রেড কুইন পেঁপের মতো। রসালো এই তরমুজ স্বাদে ভরপুর হবে।

ময়মনসিংহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক মো. আব্দুল মাজেদ বলেন, শুক্রবার কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ, অতিরিক্ত পরিচালক মো. আসাদুল্লাহ ও তিনি প্রকল্প পরিদর্শন করেছেন।

সরেজমিন গিয়ে তারা দেখতে পান, কিছু কিছু গাছে ফল ধরা শুরু হয়েছে। প্রকল্পের মালিকদের সঙ্গে কথা বলে জানতে পেরেছেন, তাদের এই চাষে ইতিমধ্যে প্রায় ৭২ লাখ টাকা খরচ হয়েছে। প্রতিটি তরমুজ ৫০০-৭০০ টাকা বিক্রির আশা করছেন তারা। যদি মোটামুটিও ফলন হয়, তবে ভালো লাভ করতে পারবেন।

তিনি আরও জানান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সবসময় তাদের পাশে আছে। চীনারা যদি সফল হন, তাহলে দেশে এই তরমুজ চাষে জনপ্রিয়তা বাড়বে এবং তখন বিভিন্ন এলাকায় এর চাষ শুরু হতে পারে।

ফুলপুর উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল্লাহ আল মামুন জানান, এই চাষ পদ্ধতি বেশ ব্যয়বহুল। চাইনিজ জাতের তরমুজ পরীক্ষামূলক চাষ হচ্ছে।

 

ময়মনসিংহ/মিলন/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়