ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

‘‘আইএস বধূ’ শামীমাকে নেবে না বাংলাদেশ’

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৩, ১৫ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘‘আইএস বধূ’ শামীমাকে নেবে না বাংলাদেশ’

জঙ্গি সংগঠন আইএসের বধূ হিসেবে পরিচিত শামীমা বেগমকে বাংলাদেশ কোনোভাবেই গ্রহণ করবে না বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এমপি।

শনিবার বিকেলে সিলেটে একটি অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

মন্ত্রী এও বলেন, ‘‘শামীমা বাংলাদেশে আসতে চাইলেও আমরা তাকে আসতে দেবো না। শুধু শামীমা নয়; জঙ্গি সংশ্লিষ্ট কাউকেই বাংলাদেশ গ্রহণ করবে না।’’

শামীমা ব্রিটিশ নাগরিক উল্লেখ করে এ কে আব্দুল মোমেন বলেন, ‘‘ওই মেয়ে ব্রিটিশ নাগরিক। তার বাবা-মাও ব্রিটিশ। দাদা-নানারাও ব্রিটিশ। তার বাংলাদেশের সিটিজেনশিপ নেই। এমনকি, তার পরিবার কখনো তার সিটিজেনশিপ চায়নি এবং তিনি কখনও বাংলাদেশ দেখতেও আসেননি।’’

আইএস বধূখ্যাত শামীমা বেগমের বাবার বাড়ি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায়। তিনি এখন বিট্রিশ নাগরিক। শামীমার জন্ম এবং বেড়ে ওঠা ব্রিটেনে। শামীমা কখনও বাংলাদেশে আসেননি।

২০১৫ সালে ব্রিটেন ছেড়ে সিরিয়ায় গিয়ে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট বা আইএসে যোগ দেন শামীমা। এখন তিনি সেখানকার একটি শরণার্থী শিবিরে অবস্থান করছেন। ব্রিটেন তার নাগরিকত্ব বাতিল করে।

সম্প্রতি ব্রিটিশ আদালতে নাগরিকত্ব নিয়ে আইনি লড়াইয়ে হেরে যান শামীমা। রায়ে আদালত তাকে বাংলাদেশের নাগরিকত্ব চাইতে বলেন। বার্তা সংস্থা এএফপির কাছে শামীমার বাবা জানান, তিনি তার মেয়ের নাগরিকত্বের জন্য বাংলাদেশ সরকারের কাছে আবেদন জানাবেন।


সিলেট/আব্দুল্লাহ আল নোমান/বকুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়