ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

গাছে হোয়াইট ফ্লাই ও শূতিমূলের আক্রমণে চিন্তিত কৃষক

বাগেরহাট সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৮, ১৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
গাছে হোয়াইট ফ্লাই ও শূতিমূলের আক্রমণে চিন্তিত কৃষক

বাগেরহাটে নারকেল, পেঁপে, সুপারি, কলাসহ বিভিন্ন প্রজাতির গাছের পাতায় হোয়াইট ফ্লাই পোকা ও শূতিমূল ছত্রাকের আক্রমণ আশঙ্কাজনক হারে বেড়েছে। প্রচলিত বিভিন্ন ধরনের কীটনাশক প্রয়োগ করেও সুফল না পাওয়ায় চিন্তিত কৃষকরা।

কৃষি বিভাগ জানিয়েছে, শুধু বাগেরহাটে নয়, দেশের অনেক জায়গায় হোয়াইট ফ্লাই ও শূতিমূলের প্রকোপ দেখা দিয়েছে। তবে এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। ইমিডা ক্লোরোপিড ও ডিটারজেন্টমিশ্রিত পানি স্প্রে করলে পোকা ও ছত্রাক মরে যাবে।

বাগেরহাটের কচুয়া উপজেলার নরেন্দ্রপুর, পদ্মনগরসহ বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, নারকেল, সুপারি, পেঁপে, পেয়ারা, কলাসহ বিভিন্ন গাছের পাতার ওপর কালো আবরণ পড়েছে। শূতিমূল নামের এক ধরনের ছত্রাকের কারণে পাতা এরকম কালো হয়ে যায়। পাতার নিচে রয়েছে তুলার মতো সাদা রঙের পোকা। এই পোকাগুলোই হোয়াইট ফ্লাই। পোকাগুলো প্রথমে পাতায় ওপর বসে। পরে পাতায় মাকড়সার জালের মতো আবরণ তৈরি করে। প্রতিদিন এর পরিমাণ বাড়তে থাকে। এর ফলে ধীরে ধীরে ওই গাছের সালোক সংশ্লেষণ প্রক্রিয়া দুর্বল হয়ে যায়। গাছের ফল দেয়ার ক্ষমতা নষ্ট হতে থাকে। দীর্ঘ সময় ধরে কোনো গাছে এ পোকার আক্রমণ অব্যাহত থাকলে গাছটি মারা যেতে পারে।

কচুয়া উপজেলার কৃষক আবুল হোসেন বলেন, আমার বাড়িতে অনেকগুলো নারকেল গাছ আছে। বর্তমানে গাছে তেমন নারকেল হচ্ছে না। কিছু নারকেলের মুচি (কুশি) আসলেও তা বড় হচ্ছে না। কারণ, বৃষ্টির মৌসুম শেষ হওয়ার পরে গাছগুলোর পাতায় সাদা সাদা পোকার আক্রমণ শুরু হয়। এর পাশাপাশি রয়েছে পাতার উপরিভাগ কালো হয়ে যাওয়া রোগ।

খোকন শেখ নামে সদর উপজেলার এক কৃষক বলেন, পেঁপে, পেয়ারা ও আমগাছের পাতার ওপরের অংশ দিন দিন কালো হয়ে যাচ্ছে। কিছু ওষুধ ব্যবহার করেছি, কিন্তু কাজ হচ্ছে না। এভাবে পাতা নষ্ট হয়ে গেলে গাছগুলোর বাঁচার সম্ভাবনা কমে যায়। এভাবে চলতে থাকলে আমাদের অপূরণীয় ক্ষতি হবে।

রুহুল, সালাম, মুকুল, রবীনসহ কয়েকজন কৃষক জানান, আগে মাঝে মাঝে কিছু গাছের পাতার ওপরে কালো প্রলেপ পড়ত। কিন্তু এবছর তা বেড়েছে। এর সঙ্গে রয়েছে ছোট ছোট সাদা পোকের আগ্রাসন। এগুলো না ঠেকাতে পারলে গাছপালা বাঁচানো সম্ভব হবে না।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বাগেরহাটের উপ-পরিচালক রঘুনাথ কর বলেন, শূতিমূল নামক এক ধরনের ফাঙ্গাসের আক্রমণে গাছের পাতা কালো হয়ে যাচ্ছে। তুলার মতো সাদা হোয়াইট ফ্লাই পোকার আক্রমণও বৃদ্ধি পেয়েছে আশঙ্কাজনকভাবে। শুধু বাগেরহাটে নয়, দেশের বিভিন্ন জেলায় হোয়াইট ফ্লাই ও শূতিমূলের আক্রমণের খবর পেয়েছি। নিয়ন্ত্রণ না করতে পারলে আক্রান্ত গাছ মারা যেতে পারে।

এ সমস্যা নিয়ে আতঙ্কিত হওয়ার কিছু নেই, উল্লেখ করে তিনি আরো বলেন, হোয়াইট ফ্লাই ও শূতিমূলের আক্রমণ থেকে গাছকে বাঁচানো সম্ভব। এজন্য ইমিডা ক্লোরোপিড গ্রুপের বিভিন্ন কীটনাশকের সাথে ডিটারজেন্ট মিশিয়ে গাছে নিয়মিত স্প্রে করতে হবে।


বাগেরহাট/টুটুল/রফিক

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়