ঢাকা, শনিবার, ২৭ চৈত্র ১৪২৬, ১১ এপ্রিল ২০২০
Risingbd
সর্বশেষ:

বাড়িতে গিয়ে ভূমি সচিবের ক্ষতিপূরণের চেক বিতরণ

বাগেরহাট সংবাদদাতা : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০২-১৯ ৮:৩৩:৪০ এএম     ||     আপডেট: ২০২০-০২-১৯ ১১:০১:৫৭ এএম

বাগেরহাটে এবার বাড়িতে বাড়িতে গিয়ে অধিগ্রহণকৃত জমির মালিকদের ক্ষতিপূরণের চেক প্রদান করেছেন ভূমি মন্ত্রণালয়ের সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী।

মঙ্গলবার রামপালের হোগলডাঙ্গায় খানজাহান আলী বিমানবন্দরসহ বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ক্ষতিগ্রস্তদের তিনি এই চেক প্রদান করেন।

এসময় বাগেরহাটের জেলা প্রশাসক মো. মামুনুর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, ফকিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শাহানাজ পারভীনসহ জেলা ও উপজেলা পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তিনি ৩২ চেকের মাধ্যমে এক কোটি ছয় লাখ টাকার প্রদান করেন ক্ষতিগ্রস্থ জমির মালিকদের।

এরপরে বাগেরহাটে বিভিন্ন উন্নয়ন প্রকল্পে অধিগ্রহণকৃত জমির মালিকদের ক্ষতিপূরণের দাবিসমূহের সেবা অনলাইনের মাধ্যমে প্রদানের কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন সচিব মো. মাকছুদুর রহমান পাটওয়ারী।

এসময় তিনি বলেন, ‘কোন এলাকায় যখন উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন হয় তখন উন্নয়নের স্বার্থে ওই এলাকার মানুষের জমি অধিগ্রহণ করা হয়। কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যায় জমিদাতারা তাদের জমিও হারান আবার ক্ষতিপূরণের টাকা পেতে হয়রানির শিকার হয়। এসব হয়রানি কমাতে বাগেরহাট জেলা প্রশাসন বাড়ি বাড়ি গিয়ে ক্ষতিপূরণের চেক দিয়ে এক দৃষ্টান্ত স্থাপন করেছেন। আর আজ এই ক্ষতিপূরণ সম্পর্কিত সেবা অনলানের মাধ্যমে প্রদানের যে কার্যক্রম উদ্বোধন করা হল তা জমিদাতাদের ক্ষতিপূরণ পাওয়ার ক্ষেত্রে ভোগান্তি অনেক কমে আসবে বলে মন্তব্য করেন তিনি।’

ফকিরহাটের মহিষপ্রজনন কেন্দ্রে অনলাইনে সেবা প্রদান কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে বাগেরহাট জেলা প্রশাসক মো. মামুনুর রশীদের সভাপতিত্বে বক্তব্য দেন অতিরিক্ত জেলা প্রশাসক মো. কামরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার মিজানুর রহমান, ফকিরহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা মোছা. শাহানাজ পারভীন, উপজেলা সরকারী কমিশনার (ভূমী) রহিমা সুলতানা বুশরা, শেখ হেলাল উদ্দিন ফাউন্ডেশনের সভাপতি অমিত রায় চৌধুরী, উপজেলা পরিষদের  ভাইস চেয়ারম্যান শেখ মুস্তাহিদ সুজা। অনুষ্ঠানে অধিগ্রহনকৃত জমির মালিক সহ স্থানীয় গণ‌্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এর আগেও বিভিন্ন সময় বাগেরহাট জেলা প্রশাসন বিভিন্ন উন্নয়ন প্রকল্পে ক্ষতিগ্রস্থ জমির মালিকদের ক্ষতিপূরণের চেক বাড়িতে বাড়িতে গিয়ে হস্তান্তর করেছে। এমনকি ক্ষতিপূরণের দাবির বিষয়ে কোন সমস্যা থাকলে সে বিষয়ে সংশ্লিষ্ট্য এলাকায় গিয়ে উঠান বৈঠকের মাধ্যমে সে সমস্যা নিরসন করে দৃষ্টান্ত স্থাপন করেছে সরকারের গুরুত্বপূর্ণ এ দপ্তরটি।

 

টুটুল/বুলাকী

     
 

আরো খবর জানতে ক্লিক করুন : বাগেরহাট, খুলনা বিভাগ