ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ক্যান্সার আক্রান্ত অর্ণবের জন্য হাত বাড়িয়ে দিন

বান্দরবান প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৪:২০, ১৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ক্যান্সার আক্রান্ত অর্ণবের জন্য হাত বাড়িয়ে দিন

বান্দরবানের রোয়াংছড়ির জুমচাষী পরিবারের শিশু অর্ণব তঞ্চঙ্গ্যা (৬) ক্যান্সারে ভুগছে।

চিকিৎসা করানোর সামর্থ না থাকায় অর্ণবকে নিয়ে দু:শ্চিন্তার শেষ নেই তার অসহায় বাবা-মার।

অর্ণব জেলার রোয়াংছড়ির আলেক্ষ্যং ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের নাথিংঝিড়ি পাড়ায় বাবা-মার সঙ্গে থাকে। রোয়াংছড়ি মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণিতে পড়ত সে। কিন্তু এখন আর স্কুলে যেতে পারে না অর্ণব। তার ঘাড়ের পেছনের এক বড় ফোঁড়া তার স্বাভাবিক জীবনকে বাধা দিচ্ছে। সোমবার বিকেলে তাকে বান্দরবান সদর হাসপাতালের শিশু বিভাগে ভর্তি করা হয়।

অর্ণবের বাবা পৃতিসেন তঞ্চঙ্গ্যা এবং মা মাননাতি তঞ্চঙ্গ্যা দুজনই জুম চাষ করে কোনোরকম সংসার চালান। সঞ্চয়ের যা টাকা ছিল তার পুরোটাই খরচ করে ফেলেছে ছেলের পেছনে। এখন ডাক্তার দেখিয়ে উন্নত চিকিৎসা করার সামর্থও নেই তাদের।

শিশুটির মা মাননতি তঞ্চঙ্গ্যা বলেন, ‘গত বছর মাথার পেছনের ঘাড়ে শক্ত

পাথরের মতো একটা ছোট ফোঁড়া ওঠে। পরে এটি বড় আকার ধারণ করে। ফলে তার গলা ফুলে যায়। এ কারণে সে কথা বলতে পারেনা। জন্মের পর অর্ণব স্বাস্থ্যবান থাকলেও ফোঁড়া ওঠার পর থেকে তার শরীরের হাড়গুলো দৃশ্যমান হতে থাকে। ডাক্তার দেখানোর পর জানালো, এটা দীর্ঘ চিকিৎসা করতে হবে কিন্তু আমাদের তো সেই অর্থ নেই।’

বান্দরবান সদর হাসপাতাল সূত্রে জানা গেছে, মঙ্গলবার অর্ণবের চিকিৎসায় গঠন করা হয়েছে মেডিক‌্যাল বোর্ড। বোর্ড জানায়, এ মুহূর্তে সে ক্রিটিকাল রোগে ভুগছে, চট্টগ্রাম কিংবা ঢাকা মেডিক‌্যাল কলেজের মতো বড় হাসপাতালগুলোতে তার চিকিৎসা করা উচিত।

বান্দরবান হাসপাতালের আবাসিক মেডি‌ক‌্যাল কর্মকর্তা প্রত্যুষ পল ত্রিপুরা

জানান, Non Hodkings Lymphoma রোগে আক্রান্ত অর্ণব। এটা এক ধরনের ক্যান্সার। এই রোগে তার উন্নত চিকিৎসা এই হাসপাতালে সম্ভব নয়।

এদিকে, অর্ণবের অবস্থা দেখে বান্দরবানের ছাত্র রাজিব রাহাত বলেন, ‘সবাই মিলে যদি অর্ণবের চিকিৎসা ব্যবস্থা করা যায়, তাইলে জিতবে মানবতা। এই বিষয়ে সবার এগিয়ে আসা উচিত।’

স্থানীয়দের অভিমত, সবার একটু একটু অর্থ সহায়তায় যথাযথ চিকিৎসা পেলে সুস্থ হয়ে ফিরবে শিশু অর্ণব। তাই সবাই যে যা পারেন অর্ণবের চিকিৎসার জন‌্য সহায়তা করেন।

বাবা পৃতিসেন তঞ্চঙ্গ্যা বলেন, ‘কৃষি কাজ করি, ছেলের পেছনে খরচ করতে করতে সব শেষ, এখন মানুষের সহযোগিতা না পেলে তার চিকিৎসা করা সম্ভব হবেনা।’

তাই ছেলের চিকিৎসার জন‌্য অসহায় বাবা দেশের হৃদয়বান মানুষের সাহায‌্য চেয়েছেন।

অর্ণবের বিষয়ে আরও জানতে অথবা তাকে সাহায্য করা যাবে ০১৫৫৬৭৪০৯২৬ নম্বরে।

 

বাসু/বুলাকী

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়