ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

জন্মদিনে উপেক্ষিত চারণকবি বিজয় সরকার

নড়াইল সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:২২, ২০ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
জন্মদিনে উপেক্ষিত চারণকবি বিজয় সরকার

চারণকবি বিজয় সরকারের স্মরণে এবার নড়াইলে কোন আয়োজন নেই। একুশে পদকপ্রাপ্ত নড়াইলের এই কৃতি পুরুষের কোন অনুষ্ঠান না থাকায় নিরাশ হয়েছেন তার হাজারো ভক্ত।

বিজয় সরকারের ১১৮তম জন্মদিন আজ। ১৯০৩ সালের ২০ ফেব্রুয়ারি নড়াইল সদরের নিভৃতপল্লী ডুমদি গ্রামে জন্ম। প্রতিবছর এইদিনে মেলাসহ বিভিন্ন অনুষ্ঠানাদির আয়োজন থাকে। দূরদুরান্তের ভক্তরা এসব অনুষ্ঠানে যোগ দিয়ে বিজয় সরকারের গানে মেতে ওঠেন। এবার তেমন কোন আযোজন নেই। তবে ছোট পরিসরে ভক্তরা জন্মস্থান ডুমদিতে সকালে পূজার্চনার মধ্যদিয়ে তাকে স্মরণ করেছেন।

এ ব্যাপারে আলাপকালে বিজয় সরকার ফাউন্ডেশনের যুগ্ম আহ্বায়ক আকরাম সাহীদ চুন্নু জানান, গত ৪ ডিসেম্বর বিজয় সরকার স্মরণে বড় আয়োজন থাকায় জন্মদিনে তেমন কোন আয়োজন করা হয়নি।

খোঁজ নিয়ে জানা যায়, নড়াইলের নিভৃত পল্লীতে বিজয় সরকার এখনো খুবই জনপ্রিয়। এখনো গ্রামেগঞ্জে মানুষের মুখে মুখে ফেরে বিজয় সরকারের গান।

বিজয় সরকারের দুই স্ত্রী বীণাপানি ও প্রমোদা অধিকারীর কেউ বেঁচে নেই। দুই ছেলে কাজল অধিকারী ও বাদল অধিকারী এবং মেয়ে বুলবুলি অধিকারী ভারতে বসবাস করেন। তিনি একাধারে গীতিকার, সুরকার ও গায়ক ছিলেন। ১৮০০ বেশি গান লিখেছেন তিনি। প্রকৃত নাম বিজয় অধিকারী হলেও অসাধারণ গায়কীর জন্য ‘সরকার’উপাধি লাভ করেন। ‘পাগল বিজয়’ হিসেবেই সমধিক পরিচিত তিনি।

১৯৮৫ সালের ৪ ডিসেম্বর ভারতের হাওড়ার বেলুডে তিনি পরলোকগমন করেন। পশ্চিমবঙ্গের কেউটিয়ায় তাকে সমাহিত করা হয়। শিল্পকলায় বিশেষ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৩ সালে তিনি মরণোত্তর একুশে পদকে ভূষিত হন।

আধ্যাত্মিক ও অসাম্প্রদায়িক চেতনার বিজয় সরকার গেয়েছেন-‘নবী নামের নৌকা গড়/ আল্লাহ নামের পাল খাটাও/ বিসমিল্লাহ বলিয়া মোমিন/ কূলের তরী খুলে দাও...।’ কিংবা ‘আল্লাহ রসূল বল মোমিন/ আল্লাহ রসূল বল/ এবার দূরে ফেলে মায়ার বোঝা/ সোজা পথে চল...।’

স্ত্রী বীনাপাণির মৃত্যুর খবরে গানের আসরেই গেয়েছেন-‘পোষা পাখি উড়ে যাবে সজনী/ ওরে একদিন ভাবি নাই মনে/ সে আমারে ভুলবে কেমনে...।’

মায়ার বাঁধন ছেড়ে পৃথিবী থেকে চিরবিদায় নেয়ায় চিরন্তন উপলব্ধিও বিজয় সরকারের গানে ফুটে উঠেছে। তিনি গেয়েছেন-'যেমন আছে এই পৃথিবী/ তেমনিই ঠিক রবে/ সুন্দর পৃথিবী ছেড়ে একদিন চলে যেতে হবে...।'

প্রিয়জনের উদ্দেশ্যে লিখেছেন-‘তুমি জানো নারে প্রিয়/ তুমি মোর জীবনের সাধনা’সহ অসংখ্য গান।



ফরহাদ খান/টিপু

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়